Logo
Logo
×

শিক্ষাঙ্গন

জাবিতে শহিদদের স্মরণে ডকুমেন্টারি প্রদর্শন ও স্মরণসভা  

Icon

জাবি প্রতিনিধি

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৭ এএম

জাবিতে শহিদদের স্মরণে ডকুমেন্টারি প্রদর্শন ও স্মরণসভা  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২৪-এর গনঅভ্যুত্থানে শহিদ ও আহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন, ডকুমেন্টারি প্রদর্শন স্মরণসভার আয়োজন করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

বৃহস্পতিবার রাত ৮টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া প্রাঙ্গনে (REMEMBERING OUR HEROES) 'রিমেম্বার আওয়ার হিরোস' শিরোনামে দিনব্যাপী আয়োজনের অংশ হিসেবে এই অনুষ্ঠান আয়োজন করা হয়। 

এর আগে, সকাল সাড়ে ৯ টায় সাভার অঞ্চলের শহিদদের স্মরণে কবর জিয়ারত এবং বাদ আসর কেন্দ্রীয় জমে মসজিদে শহিদদের স্মরণে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সহ-সমন্বয়ক লাবীব আহসান বলেন, যাতে আমরা জুলাইয়ের বিপ্লবকে ভুলে না যাই সেজন্যই আমাদের এ আয়োজন। জুলাইকে ধারণ করুক বাঙালি যুগ থেকে যুগান্তর। জুলাই হোক আমাদের চেতনা, জুলাই হোক আমাদের প্রেরণা।

আন্দোলনের স্মৃতিচারণ করে বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আরিফ সোহেল  বলেন, আমরা ১ জুলাই থেকে আন্দোলন শুরু করি। ১৪ তারিখ সর্বপ্রথম আমরা বাঁধার সম্মূখীন হই। আমাদের দুই আন্দোলনকারীকে রবীন্দ্রনাথ হলে আটকে রাখা হয়। আমরা সঙ্গে সঙ্গে বটতলা থেকে মিছিল নিয়ে তাদের উদ্ধার করি। পরবর্তীতে ১৫ জুলাই শুধু জাহাঙ্গীরনগরের জন্য নয় পুরো বাংলাদেশের জন্য ছিলো একটা ঐতিহাসিক মূহুর্ত। ওই রাতে ছাত্রলীগ ও বহিরাগত সন্ত্রাসীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভবনে আমাদের উপর নৃশংস হামলা করেছিল। এ আন্দোলনে শহিদ ও আহতদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম