Logo
Logo
×

শিক্ষাঙ্গন

জাবিতে ৪ হাজার শিক্ষার্থী নিয়ে আন্দোলনকারীদের মহাসড়ক অবরোধ

Icon

জাবি প্রতিনিধি

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ০৮:২৫ পিএম

জাবিতে ৪ হাজার শিক্ষার্থী নিয়ে আন্দোলনকারীদের মহাসড়ক অবরোধ

তিন দফা দাবিতে পুনরায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে চলমান আন্দোলনে অংশ নেওয়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, গণবিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্কুল-কলেজের প্রায় চার হাজার শিক্ষার্থী।

মঙ্গলবার বেলা সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার থেকে মিছিল নিয়ে ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নেয়। এ সময় ছাত্রলীগ ও বহিরাগতদের হামলা প্রতিহত করতে শিক্ষার্থীদের হাতে লাঠিসোটা দেখা যায়।

শিক্ষার্থীদের তিন দফা দাবি হলো- কোটার যৌক্তিক সংস্কার করতে হবে, শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ ও পুলিশের আক্রমণের সঠিক তদন্ত করে বিচারের আওতায় আনতে হবে এবং প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে হবে।

শিক্ষার্থীরা জানান, সোমবার রাতে পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের উপস্থিতিতে আমাদের ওপর হামলা হয়েছে। মঙ্গলবার সকালেও ছাত্রলীগ ও বহিরাগত দুষ্কৃতকারীরা বাস-লেগুনা-মোটরবাইকযোগে বিশ্ববিদ্যালয়ের বিশমাইল এলাকায় অবস্থান নেয় বলে জানতে পেরে সবাই হল থেকে বের হয়ে আসি। আমরা ঢাকা-আরিচা মহাসড়কসহ বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ সড়কে টহল দিয়েছি। বর্তমানে আমরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রেখেছি। আমরা যেকোনো মূল্যে এ আন্দোলন চালিয়ে যাব।

এ বিষয়ে কোটা সংস্কার আন্দোলনের সদস্য সচিব মাহফুজ ইসলাম মেঘ বলেন, গতকাল রাতে ছাত্রলীগ বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও পুলিশের উপস্থিতে আমাদের ওপর যে বর্বরোচিত আক্রমণ করেছে আমরা তার বিচার চাই। আজকে ছাত্রলীগ নতুন করে আমাদের ওপর হামলা করার জন্য ভাড়া করে দুষ্কৃতকারী নিয়ে এসেছে। প্রশাসনকে অবশ্যই এ দায়ভার নিতে হবে। আমরা আমাদের ক্যাম্পাসে আর কোনো বহিরাগতকে প্রবেশ করে আমাদের ভাইবোনদের ওপর আর কোনো আক্রমণের সুযোগ দেব না।

এদিকে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে মঙ্গলবার সকালে মৌন মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। সকালে সিন্ডিকেট সভা চলাকালে শিক্ষকদের তোপের মুখে পড়েন উপাচার্য অধ্যাপক নূরুল আলম। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আহত শিক্ষক-শিক্ষার্থীদের চিকিৎসার ব্যয়ভার বহন করা, ক্যাম্পাসকে বহিরাগত মুক্ত করা এবং হল ভ্যাকেন্ট করার সিদ্ধান্ত থেকে সরে আসার দাবি জানান তারা।

এ ঘটনায় অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে ৬ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটিকে ১০ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এছাড়া পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ক্যাম্পাসের প্রবেশদ্বার বন্ধ রাখা, বহিরাগত প্রবেশ বন্ধ করা এবং অছাত্রদের হল ছাড়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম