Logo
Logo
×

শিক্ষাঙ্গন

দিনভর সড়ক-রেলপথ অবরোধ, অচল বন্দরনগরী

Icon

চবি প্রতিনিধি

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ১১:০৬ পিএম

দিনভর সড়ক-রেলপথ অবরোধ, অচল বন্দরনগরী

চট্টগ্রামের দেওয়ানহাটে রেললাইন অবরোধ করে বিক্ষোভ করেন চবি ও অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা। ছবি: যুগান্তর

আদালতের স্থিতাবস্থার আদেশ প্রত্যাখ্যান করে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চট্টগ্রামে দিনভর অবরোধ পালন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা।

বুধবার বেলা ১১টা থেকে প্রায় ৮ ঘণ্টা রেলপথ ও সড়ক অবরোধ করে রাখেন শিক্ষার্থীরা। সকালে দেওয়ানহাট রেললাইন ও দুপুরে টাইগারপাস মোড়ে গাছের গুঁড়ি ফেলে অবরোধ করেন তারা।

রেললাইন অবরোধে সারা দেশের সঙ্গে চট্টগ্রামের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। চট্টগ্রাম থেকে ৫টি ট্রেন ছেড়ে যেতে পারেনি ও ঢাকা থেকে ছেড়ে আসা ২টি ট্রেন চট্টগ্রামে প্রবেশ করতে পারেনি। এছাড়াও সড়ক অবরোধ করায় নগরজুড়ে তীব্র যানজট ও ভোগান্তির সৃষ্টি হয়। 

চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ম্যানেজার মনিরুজ্জামান বলেন, ৫টি ট্রেন আটকা পড়ায় ট্রেনের শিডিউলে ব্যাপক বিপর্যয় ঘটেছে। এতে যাত্রীরা দুর্ভোগের মধ্যে পড়েন।

শিক্ষার্থীরা বলেন, মেধাবীদের অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াইয়ে আমরা অংশগ্রহণ করেছি। কোটা বৈষম্যের কারণে মেধাবীদের জন্য রাস্তা সংকীর্ণ হয়ে যাচ্ছে। আমরা মেধাবীদের দ্বারা পরিচালিত একটি স্মার্ট বাংলাদেশ দেখতে চাই।

এ সময় শিক্ষার্থীরা সড়কে বই খুলে পড়তে বসেন। তারা বলেন, প্রধানমন্ত্রী বলেছিলেন শিক্ষার্থীদের লেখাপড়া বাদ দিয়ে রাস্তায় আন্দোলন অযৌক্তিক। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি কোটা প্রথার যৌক্তিক সংস্কার না হওয়া পর্যন্ত রাজপথই হবে আমাদের পড়ার টেবিল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম