Logo
Logo
×

শিক্ষাঙ্গন

জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ 

Icon

জাবি প্রতিনিধি

প্রকাশ: ০৯ জুলাই ২০২৪, ০৮:২৯ পিএম

জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ 

জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ । ছবি: যুগান্তর

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে সপ্তম দিনের মতো ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে মিছিল শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে শেষ হয়। এ সময় আধাঘণ্টা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে সংক্ষিপ্ত সমাবেশ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, আগামীকাল আপিল বিভাগের শুনানিতে শিক্ষার্থীদের পক্ষে রায় না এলে কঠোর আন্দোলনে যাবেন তারা। তবে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ও সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আন্দোলনের প্রতি সহানুভূতি জানানোর ফলে আজকের অবরোধ কর্মসূচি সংক্ষিপ্ত করেন তারা।

সমাবেশে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, আমাদের আন্দোলন কোটা সংস্কার আন্দোলন। কোটা বাতিলের আন্দোলন নয়। কোটা প্রথায় কারা কারা থাকবে সেটা নিরপেক্ষভাবে নির্ধারণ করতে হবে। আমরা দেখি যে আমাদের পাহাড়ি জনগোষ্ঠী তাদের ন্যায্য অধিকার পাচ্ছে না। আমাদের এ আন্দোলন সমতার জন্য। বাংলাদেশে পরিপূর্ণ অধিকার আদায় করতে হবে। এই কোটা বিলুপ্ত ঘোষণা করে সমতার ভিত্তিতে নতুন করে কোটা পদ্ধতি চালু করতে হবে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের যুগ্ম আহ্বায়ক জাহিদুল ইসলাম ইমন বলেন, গতকাল অ্যাটর্নি জেনারেল ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের আন্দোলনের প্রতি আন্তরিকতা থাকায় আজকের এ অবরোধ সংক্ষিপ্ত আকারে শেষ করছি। তবে আগামীকালের শুনানিতে সাধারণ শিক্ষার্থীদের পক্ষে রায় না গেলে কঠোর আন্দোলনের দিকে যাবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। একই সঙ্গে আমাদের এ সংক্ষিপ্ত সমাবেশে সবাইকে জানিয়ে দিতে চাই- দ্রুত কোটা সংস্কার করা হোক এবং শিক্ষার্থীদের দাবি পূরণ করা হোক।

এদিকে অবরোধ চলাকালে ঢাকা-আরিচা মহাসড়কের উভয় পাশে যানজটের সৃষ্টি হলে ভোগান্তিতে পড়েন সাধারণ যাত্রীরা। তবে এ সময় বেশ কয়েকটি রোগী বহনকারী গাড়ি ছেড়ে দিতে দেখা যায় শিক্ষার্থীদের। 

এদিকে প্রত্যয় স্কিম প্রত্যাহারের দাবিতে চলমান রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কর্মবিরতি। মঙ্গলবার বেলা ১১টায় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে মৌন মিছিল করে সমাজবিজ্ঞান ভবনের নিচে অবস্থান কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মোতাহার হোসেন জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলমান থাকবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম