Logo
Logo
×

শিক্ষাঙ্গন

রাবিতে কোটা সংস্কারের দাবিতে ব্যতিক্রমী প্রতিবাদ

Icon

রাবি প্রতিনিধি

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ১১:০১ পিএম

রাবিতে কোটা সংস্কারের দাবিতে ব্যতিক্রমী প্রতিবাদ

সরকারি চাকরিতে জারি করা ২০১৮ সালের পরিপত্র পুনর্বহাল ও কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে পথনাটক, বিপ্লবী গান, কবিতা পরিবেশন করে ব্যতিক্রমী সাংস্কৃতিক প্রতিবাদ জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

দাবি আদায় না হওয়া পর্যন্ত আগামীকাল থেকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম (সব বিভাগের ক্লাস-পরীক্ষা) ও বাস চলাচল বন্ধের ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা। এছাড়া সোমবারের কর্মসূচির অংশ হিসেবে বিশ্ববিদ্যালয় সংলগ্ন রেললাইন অবরোধ করা হবে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

রোববার বিকাল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে আয়োজিত কর্মসূচিতে এসব কথা জানান আন্দোলনকারীরা।

কোটাপদ্ধতি সংস্কার আন্দোলন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ব্যানারে এসব কর্মসূচি পালন করা হয়। এর আগে বিকাল ৩টা থেকেই শিক্ষার্থীরা প্যারিস রোডে জড়ো হতে থাকেন। পরে বিকাল ৪টার দিকে বিপ্লবী গান, পুঁথিপাঠ, কবিতা ও পথনাটক করে সাংস্কৃতিক প্রতিবাদ জানান তারা। 

বিশ্ববিদ্যালয়ের কোটাপদ্ধতি সংস্কার আন্দোলনের সমন্বয়ক ও রাকসু আন্দোলন মঞ্চের সদস্য সচিব আমানুল্লাহ আমান বলেন, গান, কবিতা, পথনাটক পরিবেশন করে কোটার বিরুদ্ধে ব্যতিক্রমী প্রতিবাদ জানানো হয়েছে। প্রধানমন্ত্রীর বক্তব্যে হতাশ হওয়ার কিছু নেই। নির্বাহী বিভাগের সম্মান রক্ষার্থে ও ২০১৮ সালে কোটা বাতিল নিয়ে প্রধানমন্ত্রীর দেওয়া কথা বাস্তবায়ন করার জন্য হলেও শিক্ষার্থীরা রাজপথে থাকবেন।

সাংস্কৃতিক প্রতিবাদ শেষে কালকের কর্মসূচির ঘোষণা দেন কোটাপদ্ধতি সংস্কার আন্দোলনের সমন্বয়ক ও ছাত্রলীগ নেতা রেজুয়ান গাজী মহারাজ। তিনি বলেন, আগামীকাল থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস, পরীক্ষা বর্জন ও বিশ্ববিদ্যালয়ের বাস চলাচল বন্ধ রাখা হবে। আমাদের দাবি আদায় নাহলে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে। এরই ধারাবাহিকতায় কালকে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় সংলগ্ন রেলপথ অবরোধ করা হবে। বিশ্ববিদ্যালয়ের সব হল থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে শিক্ষার্থীদের আন্দোলনে যোগদানের জন্য আহ্বান জানান তিনি।

শিক্ষার্থীরা চারটি দাবি উত্থাপন করে আন্দোলন করছেন। দাবিগুলো হলো- ২০১৮ সালের পরিপত্র বহালসাপেক্ষে কমিশন গঠন করে সরকারি চাকরিতে কোটাপদ্ধতি সংস্কার, কোটায় প্রার্থী না পাওয়া গেলে মেধা কোটায় শূন্যপদ পূরণ; জীবদ্দশায় সব ধরনের সরকারি প্রতিযোগিতামূলক পরীক্ষায় একবার কোটার ব্যবহার (এর মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অন্তর্ভুক্ত); প্রতি জনশুমারির সঙ্গে অর্থনৈতিক সমীক্ষার মাধ্যমে বিদ্যমান কোটার পুনর্মূল্যায়ন নিশ্চিত এবং দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম