Logo
Logo
×

শিক্ষাঙ্গন

অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতিতে রাবি শিক্ষকরা

Icon

রাবি প্রতিনিধি

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ১০:৩৬ পিএম

অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতিতে রাবি শিক্ষকরা

প্রত্যয় স্কিম পেনশন ব্যবস্থা বাতিলের দাবিতে পূর্ণ দিবস কর্মবিরতি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষক সমিতি। রোববার সিনেট ভবনের সামনে পূর্ণ দিবস কর্মবিরতি এবং বেলা ১১ টা থেকে ১২টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করেছে সংগঠনটি।

এ সময় ১ জুলাই থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ঘোষণা দেন তারা।

কর্মসূচিতে প্রত্যয় স্কিম বাতিলের পাশাপাশি শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনেরও দাবি জানানো হয়।

কর্মসূচিতে রসায়ন বিভাগের অধ্যাপক লায়লা আরুজু বানু বলেন, এটা সরকার বা আওয়ামী লীগ এমন কোনো বিষয় না। এটা শিক্ষকদের অস্তিত্ব রক্ষার বিষয়। প্রধানমন্ত্রী ২৩ সালে সার্বজনীন পেনশন স্কিম ঘোষণা করার সময় বলেছেন যাদের পেনশন নেই তাদের জন্য। উন্নয়নের অংশ হিসেবে তিনি এটা দিয়েছেন। কিন্তু আমরা তো আগে থেকেই পেনশনের আওতায় রয়েছি। হঠাৎ করে আবার কেন আমাদেরও এর আওতায় আনা হলো! আমাদের বিরুদ্ধে এটা একটা ষড়যন্ত্র। এই স্কিম বাতিল না করলে মেধাবী শিক্ষার্থীরা এই পেশায় আসতে চাইবে না ফলে শিক্ষা ব্যবস্থার ওপর বিরূপ প্রভাব পড়বে।

কর্মসূচিতে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ওমর ফারুক সরকার বলেন, আমরা একরকম বৈষম্যের শিকার। আজকে কোনো শিক্ষক যদি চাকরিতে যোগদান করে তবে সে প্রত্যয় স্কিমের আওতার বাইরে থাকবে, আবার ১ জুলাই থেকে যদি জয়েন করেন তবে আপনি এই স্কিমের আওতায় আসবেন। চাকরি শেষে দেওয়ার জন্য আপনার বেতন থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা কেটে নেওয়া হবে। এটা কিন্তু প্রশাসনের কোনো বাহিনীর জন্য করা হয়নি। শুধুমাত্র পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য। এটা আমাদের জন্য অপমানজনক।

এ সময় কর্মসূচিতে শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন। 

প্রসঙ্গত, গত ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের এক প্রজ্ঞাপনে বলা হয়, চলতি বছরের ১ জুলাইয়ের পর থেকে স্বশাসিত, স্বায়ত্তশাসিত ও রাষ্ট্রায়ত্ত সংস্থার চাকরিতে যারা নতুন যোগ দেবেন, তারা বিদ্যমান ব্যবস্থার মতো আর অবসরোত্তর পেনশন-সুবিধা পাবেন না। তার পরিবর্তে নতুনদের বাধ্যতামূলক সার্বজনীন পেনশনের আওতাভুক্ত করা হবে। এটি প্রত্যাহারের দাবিতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক লাগাতার কর্মসূচি করে আসছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম