Logo
Logo
×

শিক্ষাঙ্গন

জাবিতে অপরিকল্পিত ভবন নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

Icon

জাবি প্রতিনিধি

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০৯:৩১ পিএম

জাবিতে অপরিকল্পিত ভবন নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

পুরোনো ছবি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) যত্রতত্র গাছ কেটে ও লেক ভরাট করে অপরিকল্পিতভাবে ভবন নির্মাণের প্রতিবাদে এবং মাস্টারপ্ল্যান ব্যতীত সব ধরনের নির্মাণ কাজ বন্ধ রাখার দাবিতে মানববন্ধন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের বর্ধিতাংশ নির্মাণের স্থানে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

এর আগে বুধবার কলা ও মানবিক অনুষদের বর্ধিতাংশ নির্মাণের জন্য লেক ভরাট করা হলে নির্মাণ কাজ বন্ধ করে দেন শিক্ষক-শিক্ষার্থীরা।

মানববন্ধনে প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থী ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলীর সঞ্চালনায় বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক আলমগীর কবির, পরিবেশ আন্দোলন কর্মী আমিরুল রাজিব, তেঁতুলতলা মাঠ বাঁচাও আন্দোলনের নেত্রী সৈয়দা রত্না উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা দাবি করেন, লেক ভরাট করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন আইন লঙ্ঘন করেছে। এ সময় বক্তারা মাস্টারপ্ল্যান ব্যতীত সব ধরনের নির্মাণ কাজ বন্ধ রাখার দাবি জানান।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, যদি একটা লেক বাঁচাতে আমাদেরকে ঢাকা থেকে এখানে আসতে হয় তাহলে এটা খুবই দুঃখজনক। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কি এটুকু সংবেদনশীলতা নেই? জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লেকগুলো শুধু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের না, এগুলো বাংলাদেশের সম্পদ। 

অধ্যাপক রায়হান রাইন বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অপরিকল্পিতভাবে ১৭টি ভবন নির্মাণ করা হয়েছে। অপরিকল্পিতভাবে ভবন নির্মাণের ফলে সব জায়গা শেষ হয়েছে। এখন তারা লেক ভরাট করে ভবন নির্মাণের পাঁয়তারা করছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম