Logo
Logo
×

শিক্ষাঙ্গন

এসএসসি ও সমমান পরীক্ষা

৫১ শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই ফেল

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১২ মে ২০২৪, ০৯:৫৩ পিএম

৫১ শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই ফেল

এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাশ করতে পারেনি। গত বছর কোনো শিক্ষার্থী পাশ করেনি-এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৪৮টি। সে হিসাবে সব পরীক্ষার্থী ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ৩টি। এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় সারা দেশে ২ হাজার ৯৬৮টি শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী পাশ করেছে। 

২০২২ সালে শতভাগ ফেল করা প্রতিষ্ঠান ছিল ৫০টি এবং ২০২১ সালে ১৮টি। রোববার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এ তথ্য জানান। 

তিনি জানান, চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ২৯ হাজার ৮৬১টি। এর মধ্যে শতভাগ পাশ করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৯৬৮টি। ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থীই পাশ করেনি।

২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় গড় পাশের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ। গতবার (২০২৩ সালে) পাশের হার ছিল ৮০ দশমিক ৩৯ শতাংশ। অর্থাৎ গতবারের তুলনায় এবার পাশের হার বেড়েছে ২ দশমিক ৬৫ শতাংশ। এবার ছাত্রদের পাশের হার ৮১ দশমিক ৫৭ শতাংশ এবং ছাত্রীদের ৮৪ দশমিক ৪৭ শতাংশ। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পাশের হার ৮৩ দশমিক ৭৭ শতাংশ।

প্রাপ্ত ফল অনুযায়ী, ঢাকা বোর্ডে পাশের হার ৮৩ দশমিক ৯২, বরিশালে ৮৯ দশমিক ১৩, চট্টগ্রামে ৮২ দশমিক ৮০, কুমিল্লায় ৭৯ দশমিক ২৩, দিনাজপুরে ৭৮ দশমিক ৪০, রাজশাহীতে ৮৯ দশমিক ২৬, সিলেটে ৭৩ দশমিক ০৪, ময়মনসিংহে ৮৪ দশমিক ৯৭ এবং যশোরে ৯২ দশমিক ৩২ শতাংশ। আর মাদ্রাসা বোর্ডে পাশের হার ৭৯ দশমিক ৬৬ এবং কারিগরিতে ৮১ দশমিক ৩৮ শতাংশ।

১৫ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। লিখিত পরীক্ষা শেষ হয় ১২ মার্চ। ব্যাবহারিক পরীক্ষা ১৩ থেকে ২০ মার্চের মধ্যে অনুষ্ঠিত হয়। এবার ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়।

এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা দিয়েছে ২ লাখ ৪২ হাজার ৩১৪ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম