Logo
Logo
×

শিক্ষাঙ্গন

ঢাকায় ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’

যমুনা ফিউচার পার্কে দুদিনব্যাপী ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:০৯ পিএম

যমুনা ফিউচার পার্কে দুদিনব্যাপী ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’

বাংলাদেশের শিক্ষার্থীদের সামনে ভারতে শিক্ষার বিশাল সুযোগ রয়েছে। শুধু বিশ্ববিদ্যালয় নয়, স্কুল, কলেজ পর্যায়েও  রয়েছে এ সুযোগ। 

কোথায় কি সুযোগ রয়েছে, তা জানাতে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ শপিং কমপ্লেক্স যমুনা ফিউচার পার্কে দুদিনব্যাপী ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপ্রো’র আয়োজন করা হয়েছে। আগামী ২৩ ও ২৪ ফেব্রুয়ারি অ্যাফেয়ার্স এক্সিবিশনস অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড এই আয়োজন করছে।

আয়োজকরা জানান, এই এক্সপোতে এক ছাদের নিচে ভারতের ৩০টির বেশি সেরা বোর্ডিং স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রধানদের সঙ্গে শিক্ষার্থী এবং অভিভাবকদের যোগাযোগ এবং ভর্তি হওয়া সহজ করে তুলবে। এক্সপোতে টিকিট ছাড়া প্রবেশ করা যাবে।

তারা আরও জানান, এক্সপো শুধু ঢাকার শিক্ষার্থীদের জন্য নয়; সারা বাংলাদেশের শিক্ষার্থীদের জন্যও বড় সুযোগ এনে দিয়েছে। এছাড়া এতে শিক্ষার্থীদের পছন্দের প্রতিষ্ঠানে অন-স্পট আবেদন করার এবং ১০০ ভাগ পর্যন্ত মেধাভিত্তিক বৃত্তি অর্জন করার একটি অনন্য সুযোগ থাকবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো ভারতের শীর্ষস্থানীয় কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলোর ২০০টির অধিক বিষয়ের কোর্স প্রদর্শন করবে। এর মধ্যে অনেকগুলো NAAC-স্বীকৃত এবং NIRF-রেটিংযুক্ত। 

মেশিন লার্নিং, রোবোটিক্স, ক্লাউড-কম্পিউটিং এবং আরও নতুন যুগের কোর্সের পাশাপাশি ইঞ্জিনিয়ারিং, চিকিৎসা, বিজ্ঞান, ফার্মেসি, বিজনেস ম্যানেজমেন্ট ইত্যাদি ঐতিহ্যবাহী জনপ্রিয় কোর্সের অন্তর্ভুক্ত রয়েছে। 

সংশ্লিষ্টরা জানায়, দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ শপিং কমপ্লেক্স যমুনা ফিউচার পার্কের এক্সপোতে চারটি বোর্ড (Cambridge, IB, CBS, ICSE)  এর অধীন ঐতিহ্যবাহী এবং নতুন যুগের স্কুলসহ ১০টিরও বেশি ভারতের প্রধান শহরের সেরা বোর্ডিং স্কুলগুলোও প্রদর্শিত হবে। যা সাশ্রয়ী মূল্যে বিশ্বমানের অবকাঠামো এবং আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদান করবে। 

প্রতিষ্ঠানগুলোর প্রধানরা এবং এডমিশন টিম ক্যাম্পাস, কোর্স, অনুষদ, ফি, বৃত্তি এবং আরও অনেক কিছু সম্পর্কিত প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ভেন্যুতে উপস্থিত থাকবেন।

তারা আরও জানান, বিশেষজ্ঞ ক্যারিয়ার কাউন্সিলররাও শিক্ষার্থীদের সঠিক কোর্স বাছাই করতে এবং ভর্তি সম্পর্কিত আপডেট এবং সঠিক তথ্য সরবরাহ করতে গাইড করার জন্য ভেন্যুতে উপস্থিত থাকবেন। অন-স্পট মূল্যায়ন এবং অন-স্পট অ্যাপ্লিকেশন প্রক্রিয়াকে দ্রুত এবং সহজ করে তুলবে। 

স্বনামধন্য ও উচ্চতর র‌্যাঙ্কিং যুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কয়েকটি হলো-বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়-বারাণসী, মণিপাল একাডেমি অব হায়ার এডুকেশন, অ্যামিটি বিশ্ববিদ্যালয়, কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি (KIIT) ডিমড ইউনিভার্সিটি ভুবনেশ্বর, সারদা বিশ্ববিদ্যালয়, দিল্লি এনসিআর, এসআরএম বিশ্ববিদ্যালয়, অন্ধ্র প্রদেশ, আরভি বিশ্ববিদ্যালয়-বেঙ্গালুরু, আইএমএস ইউনিসন বিশ্ববিদ্যালয়-দেরাদুন ইত্যাদি। 

যমুনা ফিউচার পার্কের এক্সপো’র বাস্তবায়নের সঙ্গে সংশ্লিষ্টরা বলেন, হেইলি বেরি ভালুকা, উড স্টকস্কুল-মুসৌরি, সেন্টপলস স্কুল-দার্জিলিং, আগাখান একাডেমি-ঢাকা, আগাখান একাডেমি-হায়দ্রাবাদ, কিংস কলেজ ইন্ডিয়া-ব্রিটিশ বোর্ডিং স্কুল দিল্লি এনসিআর, মেয়ো কলেজ-আজমির এবং মেয়ো কলেজ গার্লস স্কুল-আজমিরসহ বেশ কয়েকটি স্বনামধন্য স্কুল মেলায় অংশ নেবে। 

জানতে চাইলে অ্যাফেয়ার্স এক্সিবিশনস অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সঞ্জীব বোয়ালিয়া বলেন, আমাদের মূল লক্ষ্য হচ্ছে বাংলাদেশের শিক্ষার্থীদের কাছে ভারতের শিক্ষার বিশাল সুযোগ-সুবিধা পৌঁছে দেওয়া। 

অ্যাফেয়ার্স আয়োজিত ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’ শিক্ষার্থী ভর্তির জন্য কেবল একটি প্ল্যাটফর্ম নয়, এক্সপো শিক্ষার্থীদের অন্তর্দৃষ্টিপূর্ণ শিক্ষা, একাডেমিক অংশীদারিত্ব এবং বিদেশে ভারতীয় ও স্থানীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহযোগিতার দিকে সঠিক পদক্ষেপ গ্রহণের সুযোগ করে দেওয়া। আমরা সঠিক উৎস থেকে ঠিক তথ্য প্রদান করে ভর্তি প্রক্রিয়া সহজ ও স্বচ্ছ করতে কাজ করব। 

তিনি আরও বলেন, এই এক্সপোতে স্নাতক, স্নাতকোত্তর কর্মজীবী ও পেশাদার শিক্ষার্থীরা এক ছাদের নিচে ভারতীয় উচ্চ শিক্ষার সেরাটা আবিষ্কার করতে ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপোতে অংশ নিতে পারেন’। আবেদন করুন, এবং আকর্ষণীয় বৃত্তি পান। এক্সপোতে প্রবেশ বিনামূল্যে। 

শিক্ষার্থী ও অভিভাবকরা https://studyinindiaexpo.com/bangladesh/  এ নিবন্ধন করতে পারবেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম