Logo
Logo
×

শিক্ষাঙ্গন

পাবলিক বিশ্ববিদ্যালয়ে বরাদ্দ অর্থ ব্যয়ে জবাবদিহিতা চায় ইউজিসি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২৩, ১০:০০ পিএম

পাবলিক বিশ্ববিদ্যালয়ে বরাদ্দ অর্থ ব্যয়ে জবাবদিহিতা চায় ইউজিসি

বরাদ্দ অর্থ ব্যয়ের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোকে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (রুটিন দায়িত্বে) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। 

তিনি বলেন, ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো স্বতন্ত্র আইন দ্বারা প্রতিষ্ঠিত। স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসাবে বিদ্যমান আর্থিক অনুশাসন অনুসরণ করে অর্থ বরাদ্দ এবং অর্থছাড় পদ্ধতি চলমান থাকা বাঞ্ছনীয়। বরাদ্দ করা অর্থ ব্যয়ে অবশ্যই স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে হবে। 

বৃহস্পতিবার ‘ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর পিএল অ্যাকাউন্ট বাস্তবায়ন শীর্ষক’ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ড. আলমগীর এসব কথা বলেন।

স্মার্ট অর্থ-ব্যবস্থাপনার অংশ হিসাবে যৌথভাবে দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে ইউজিসি ও অর্থ মন্ত্রণালয়ের আইবাস প্লাস পালস প্রোগ্রাম। ইউজিসি অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ কর্মশালায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, ট্রেজারার, অর্থ ও হিসাব বিভাগের পরিচালকরা অংশ নেন।

অধ্যাপক আলমগীর বলেন, অর্থ ব্যয়ে কোনো গেটওয়ে বা ডিজিটাল টুলস ব্যবহার করার ক্ষেত্রে দেশের বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইন অনুসরণ করা উচিত হবে।

কর্মশালায় সভাপতিত্ব করেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের। অনুষ্ঠানে বক্তব্য দেন কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব একেএম আফতাব হোসেন প্রামাণিক, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অতিরিক্ত সচিব বিলকিস জাহান রিমি, ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব নূর-ই-আলম প্রমুখ। 

পাবলিক বিশ্ববিদ্যালয়ে পিএল (পারসোনাল লেজার) অ্যাকাউন্ট বাস্তবায়নের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন অর্থ বিভাগের যুগ্ম সচিব এবং আইবাস প্লাস প্লাস প্রোগ্রামের সিনিয়র কনসালট্যান্ট আবুল বাশার মোহাম্মদ আমিন উদ্দিন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম