Logo
Logo
×

শিক্ষাঙ্গন

আবাসন সংকট তৈরি করে হল নির্মাণ নয়: ইউজিসি চেয়ারম্যান

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৩, ১০:৪৭ পিএম

আবাসন সংকট তৈরি করে হল নির্মাণ নয়: ইউজিসি চেয়ারম্যান

আবাসন সংকট তৈরি করে হল নির্মাণ করা উচিত নয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। 

তিনি বলেছেন, দেশের কিছু বিশ্ববিদ্যালয়ে আবাসন সংকট তৈরি করে হল নির্মাণ করছে। এ জায়গা থেকে বের হয়ে আসতে হবে। অ্যাকাডেমিক মাস্টারপ্ল্যান অনুযায়ী অবকাঠামো তৈরি করতে হবে।

সোমবার পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) কর্মপরিকল্পনার বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন পর্যালোচনা সংক্রান্ত এক কর্মশালায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এ কর্মশালার আয়োজন করেন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, উচ্চশিক্ষা প্রসারের আগে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর সক্ষমতা তৈরি করতে হবে। সরকার প্রতিটি জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। গুণগত শিক্ষা ও মানসম্মত গবেষণা পরিচালনা করা বিশ্ববিদ্যালয়ের মূল লক্ষ্য। সব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে। গ্রাজুয়েটরা যাতে বিশ্ব চাকরি বাজারে প্রতিযোগিতা করতে পারে সেদিকে নজর দিতে হবে। 

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা যেন গবেষণামুখী হয় ও আন্তর্জাতিক জার্নালে গবেষণা প্রকাশিত হয় সেই ব্যবস্থা নিতে হবে। এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চলমান সংকট নিরসনে কর্তৃপক্ষকে বাস্তব পদক্ষেপ গ্রহণ করার উদ্যোগ নিতে হবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা কোনো ধরনের র‌্যাগিং এবং নির্যাতনের শিকার না হয় সেদিকে কঠোর দৃষ্টি দিতে কর্তৃপক্ষকে অনুরোধ জানান তিনি। 

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন ইউজিসির উপসচিব ও জাতীয় শুদ্ধাচার কৌশলের ফোকাল পয়েন্ট মো. আসাদুজ্জামান। 

প্রশিক্ষণে ইউজিসির জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন কমিটির সদস্য ও ৪৬টি বিশ্ববিদ্যালয়ের জাতীয় শুদ্ধাচার কৌশল ও নৈতিকতা কমিটির ফোকাল পয়েন্টরা অংশ নেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম