Logo
Logo
×

শিক্ষাঙ্গন

জাবির নতুন হলে গোপনে গণরুম

Icon

মোসাদ্দেকুর রহমান, জাবি প্রতিনিধি

প্রকাশ: ২২ মে ২০২৩, ১০:৫০ পিএম

জাবির নতুন হলে গোপনে গণরুম

আবাসন সংকট নিরসন ও গণরুম সংস্কৃতি বিলোপের উদ্দেশ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নতুন ছয়টি হল নির্মাণ করা হলেও ছেলেদের ২১নং হলে গোপনে গণরুম চালু করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। তবে বিষয়টি জানেন না হল প্রাধ্যক্ষ মো. তাজউদ্দীন সিকদারসহ হলের দায়িত্বরত অন্য শিক্ষকরা।

রোববার সরেজমিন ২১নং হল ঘুরে এসে দেখা যায়, হলটির চারতলার ৪২২ ও ৪২৩নং কক্ষে গণরুম করা হয়েছে। কক্ষ দুটিতে থাকা চৌকিগুলো একপাশে সরিয়ে মেঝেতে শয্যা তৈরি করা হয়েছে।

জানা যায়, ২১নং হলে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষ থেকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের আসন বরাদ্দ দেওয়া হয়েছে। তবে কক্ষ দুটিতে অবস্থান করা শিক্ষার্থীদের কাছ জানা গেছে, তারা সবাই ২০২১-২০২২ শিক্ষাবর্ষের। প্রতিটি কক্ষে চারজনের জায়গায় ১৪ জন করে মোট ২৮ জন অবস্থান করছেন।

নাম-পরিচয় গোপন রাখার শর্তে দুই শিক্ষার্থী জানান, তাদের একজন আ ফ ম কামালউদ্দিন হল ও অপরজন শহীদ সালাম বরকত হলে অবস্থান করছিলেন। ইমেডিয়েট সিনিয়র (২০২০-২০২১ শিক্ষাবর্ষের) ব্যাচের শিক্ষার্থীরা তাড়াতাড়ি সিট দেওয়ার কথা বলে তাদের কক্ষ দুটিতে উঠিয়েছেন। তবে ইমেডিয়েট সিনিয়রদের নাম জানতে চাইলে তারা কেউই আর কিছু বলতে রাজি হননি।

হলটির একাধিক শিক্ষার্থী জানিয়েছেন, ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জোবায়েদ আশিক ও ২০১৭-১৮ বর্ষের শিক্ষার্থী অলক পালের নির্দেশে এ গণরুমের ব্যবস্থা করা হয়েছে। তারা দুজনই শাখা ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত।

তবে অভিযোগের বিষয়টি অস্বীকার করে আশিক বলেন, এ বিষয়ে আমি কিছুই জানি না। গণরুম চালু হওয়ার মতো কোনো খবর আমার কাছে এই মুহূর্তে নেই। তবে আমি জেনে জানাব।

অলক পাল বলেন, এরকম কিছু আমি শুনিনি। আমাদের হলে রাজনীতির দুইটি পোর্শন আছে। আমি সেক্রেটারির রাজনীতি করি। আমাদের কেউ গণরুম খুলে নাই।

হল ওয়ার্ডেনের দায়িত্বে থাকা অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মো. রনি হোসাইন বলেন, আমি মাত্র শুনলাম। যেহেতু জানতে পারলাম আমরা কক্ষগুলো পরিদর্শনে যাব। যদি এ ধরনের কাজ হয়ে থাকে আমরা যথাযথ ব্যবস্থা নেব।

এ বিষয়ে ২১নং হলের প্রাধ্যক্ষ মো. তাজউদ্দীন সিকদার বলেন, এটি আমি জানতামই না। এইমাত্র জানতে পারলাম। ২০২১-২০২২ শিক্ষাবর্ষের কাউকে আমাদের হলে এলটমেন্ট দেওয়া হয়নি। যদি কেউ থাকে তাহলে তাদের স্ব স্ব হল প্রভোস্টের সঙ্গে কথা বলে ফেরত পাঠানোর ব্যবস্থা করব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম