Logo
Logo
×

শিক্ষাঙ্গন

প্রস্তুতি হতে হবে পাঠ্যবইকেন্দ্রিক

Icon

মিসেস হামিদা আলী 

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৩, ০২:২৬ পিএম

প্রস্তুতি হতে হবে পাঠ্যবইকেন্দ্রিক

এখন শেষবারের মতো রিভিশন দেওয়ার সময়। প্রস্তুতির ক্ষেত্রে মূল বইয়ে গুরুত্ব দেবে এবং লেখার অভ্যাস চালু রাখবে। মনে রাখবে, পরীক্ষার খাতায় পরিচ্ছন্ন হস্তাক্ষর ও শতভাগ প্রশ্নের উত্তর তোমার জিপিএ ৫ পাওয়াকে ত্বরান্বিত করবে। প্রথম দিনের বিষয়ের জন্য আগের দুই দিন হাতে রেখে দেবে। 

বাকি দিনগুলোতে রুটিনে যে বিষয়গুলোর আগে কম সময় আছে সেগুলো চর্চা করবে। অঙ্কগুলো মুখস্থ না করে বুঝে বুঝে অনুশীলন করবে। পরীক্ষার হলে সময়মতো উপস্থিত হবে। প্রবেশপত্র দেখে উত্তরপত্রের উপর নিজের তথ্যাদি ঠিকমতো লিখবে। 

সৃজনশীল প্রশ্নের উদ্ধৃতিগুলো মন দিয়ে বারবার পড়বে, উত্তরের যথাস্থানে পাঠ্য বইয়ের সঙ্গে উদ্ধৃতির সম্পর্ক রক্ষা করবে। বিশেষ করে প্রয়োগ ও উচ্চতর দক্ষতা অংশের উত্তরের ক্ষেত্রে অবশ্যই উদ্ধৃতির ঘটনার সঙ্গে যোগসূত্র সৃষ্টি করেই উত্তর লিখতে হবে। আর সাজেশন বা নোটনির্ভর পড়াশোনা পরিহার করে মূল পাঠ্য আগা-গোড়া পড়বে। 

অনেকেই আছ, পরীক্ষার প্রস্তুতির বেলায় শেষ সময়ে বিভিন্ন পার্শ্ব বই এবং সিলেকটিভ চ্যাপ্টার পড়তে গিয়ে মূল পাঠ্য পড়ার সময়ই পাওনা। এটাকে বলা যায় গোড়া রেখে আগা নিয়ে টানাটানি করা। যা অন্তর্ঘাতমূলক। 

এটা পরিহার বাঞ্ছনীয়। আর বেশি নম্বর পেতে সঠিক বানানের যথাযথ ব্যবহার এবং প্রশ্নানুযায়ী সময় বণ্টন করে উত্তর লেখার অভ্যাস করতে হবে, বিশেষ করে বাংলা ও ইংরেজিতে। এ জন্য নিজেই প্রশ্ন তৈরি করে নিজের মডেল টেস্ট নাও।

প্রতিষ্ঠাতা অধ্যক্ষ, সাউথপয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম