Logo
Logo
×

শিক্ষাঙ্গন

পরীক্ষার্থীদের জন্য রুটিন খুব গুরুত্বপূর্ণ

Icon

মোহাম্মদ জিয়াউল আলম 

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৩, ০২:১৭ পিএম

পরীক্ষার্থীদের জন্য রুটিন খুব গুরুত্বপূর্ণ

২০২৩ সালে যেসব শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে তোমাদের সবার জন্য আন্তরিক শুভকামনা। আশা রাখি, ‘সিলেবাস অনুযায়ী নিজেদের পরীক্ষায় অংশগ্রহণের জন্য ভালোভাবেই প্রস্তুত করেছ। একজন পরীক্ষার্র্থীকে প্রত্যাশা মতো ফল লাভের জন্য সিলেবাসভিত্তিক প্রস্তুতি ছাড়াও এর প্রাক এবং পরীক্ষা চলাকালীন সময় আনুষাঙ্গিক কিছু প্রস্তুতি গ্রহণ করতে হয়।

এখন থেকে সব কিছু একটা রুটিনের আওতায় করবে যাতে সঠিক সময়ে প্রস্তুতি ও বিশ্রাম দুটোই সম্পন্ন করতে পার। নিয়ম অনুযায়ী প্রতিটি বিষয়ের রিভিশন কর এবং লেখার মাধ্যমে অনুশীলন কর যাতে পরীক্ষার খাতায় সঠিকভাবে উপস্থাপন করা যায়। প্রস্তুতি গ্রহণ করতে গিয়ে কেউ অহেতুক রাত জাগবে না। নিজেকে সুস্থ ও সাবলীল রাখাটাও পরীক্ষা প্রস্তুতির একটা গুরুত্বপূর্ণ অংশ মনে করবে তাই চলাফেরা ও খাওয়া দাওয়ার ব্যাপারে সতর্ক থাকবে। আমাদের ঋতু অনুযায়ী এখন থেকে পরীক্ষা চলাকালীন গরম ও ভ্যাপসা আবহাওয়া পরিলক্ষিত হবে, তাই অহেতুক বাইরে ঘোরাঘুরি করবে না। সঠিক নিয়মে চলার মাধ্যমে নিজেকে সর্বদা পরীক্ষার উপযোগী রাখবে এবং এমনভাবে জীবন যাপন কর যা তোমাকে নির্ভয় এবং আত্মবিশ্বাসী হতে সহায়তা করে।

প্রত্যেক পরীক্ষার্থীর জন্য পরীক্ষার রুটিন খুবই গুরুত্বপূর্ণ তাই এটি পড়ার টেবিলের সামনেই রাখবে। প্রতিটি পরীক্ষার পর তা একবার দেখে আগামী দিনের বিষয়টি নিশ্চত হয়ে নিও। হাতে কিছুটা সময় নিয়ে পরীক্ষার জন্য নির্ধারিত কেন্দ্রে আসবে এবং সব নিয়ম মেনে পরীক্ষার হলে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষার জন্য কলম, পেন্সিল, প্রবেশপত্র, রেজিস্ট্রেশন কার্ড আগেই একটি নির্দিষ্ট জায়গায় গুছিয়ে রেখ, যাতে সাবলীলভাবে প্রস্তুত হওয়া যায়। প্রয়োজনীয় জিনিসগুলো হাতের কাছে রাখলে খোঁজাখুঁজি করতে হবে না এবং ফুরফুরে মেজাজে পরীক্ষায় বসা যাবে।

পরীক্ষার হলের প্রতিটি নিয়ম মেনে চলবে। পরীক্ষা চলাকালে এমন কিছুই করা যাবে না যা সংশ্লিষ্টদের জন্য দৃষ্টিকটু বলে মনে হয়। প্রতিটি বিষয়ে নির্ভুল উপস্থাপনার মাধ্যমে নিজের সেরা সাফল্য বয়ে আনবে।

লেখক: অধ্যক্ষ, মাইলস্টোন কলেজ, উত্তরা, ঢাকা।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম