Logo
Logo
×

শিক্ষাঙ্গন

হিসাববিজ্ঞান : উত্তরপত্রে প্রয়োজনীয় ছক ব্যবহার করবে

Icon

মোহাম্মদ মনিরুজ্জামান সরকার 

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৩, ০২:০৮ পিএম

হিসাববিজ্ঞান : উত্তরপত্রে প্রয়োজনীয় ছক ব্যবহার করবে

শুভেচ্ছা নিও। আশা করি সবাই ভালো আছ। সামনে তোমাদের এসএসসি পরীক্ষা যা জীবনের গুরুত্বপূর্ণ একটি বিষয়। পরীক্ষার পূর্ব সময়ের কাজ হলো বারবার পাঠ অনুশীলন করা, আত্মবিশ্বাসী হওয়া এবং চিন্তামুক্ত থাকা। 

পরীক্ষা আরম্ভ হওয়ার আগে যে কয়দিন সময় পাবে, এ সময়ে হিসাব বিজ্ঞান বিষয়টি বারবার চর্চায় রাখবে। দৈনিক ৭-৮ ঘণ্টা করে পড়া লেখা করবে। মূল বইয়ের উদাহরণ ও অনুশিলনী প্রশ্নের সৃজনশীল প্রশ্নগুলো অনুশীলন করবে। তোমাকে ‘ক’ অংশ প্রশ্নের উত্তর ভালো করার জন্য আর্থিক অবস্থা বিবরণী বেশি বেশি অনুশীলন করবে। 

নৈর্ব্যক্তিক ভালো করার জন্য পাঠ্য বই বেশি বেশি পড়তে হবে। প্রতিটি সৃজনশীল প্রশ্নের উত্তর যথাযথ সময়ের মধ্যে শেষ করার অভ্যাস করবে। উত্তরপত্রে প্রয়োজনীয় ছক ব্যবহার করবে এবং হাতের লেখা পরিচ্ছন্ন রাখবে। একই রকমের কলম ব্যবহার করবে। ‘ক’ বিভাগ থেকে ২টি এবং ‘খ’ বিভাগ থেকে ৫টি মোট ৭টি প্রশ্নের উত্তর দিবে। ‘ক’ বিভাগের জন্য আর্থিক অবস্থার বিবরণী আর ‘খ’ বিভাগের জন্য লেনদেন, জাবেদা, খতিয়ান ও রেওয়ামিল অধ্যায়গুলো ভালো করে রিভিশন দিবে।

উত্তর লেখার সময় প্রতিটি প্রশ্নের ‘ক’, ‘খ’ ও ‘গ’ এর উত্তর ধারাবাহিক ভাবে লিখবে। উত্তর লেখার সময় যথাযথভাবে মার্জিন টানবে, খাতার মধ্যভাগে প্রশ্ন নম্বর লিখে পরিচ্ছন্নভাবে ছকের মধ্যে গাণিতিক সমস্যাগুলোর সমাধান করবে। সমাধান শেষে প্রযোজ্য ক্ষেত্রে হিসাব সমাপ্ত রেখা টানবে। নৈর্ব্যক্তিক প্রশ্নের জন্য মূল বই পড়বে। 

৩০টি বহুনির্বাচনি প্রশ্ন থাকবে। বহুনির্বাচনি ওএমআর ফরমে কালো বলপেন দিয়ে বৃত্ত ভরাট করবে। সব বোর্ডের প্রথম সারির ১০টি বিদ্যালয়ের বহুনির্বাচনি প্রশ্নের উত্তর অনুশীলন করবে। আশা করি কথাগুলো তোমাদের উপকারে আসবে ইনশাআল্লাহ।

লেখক: সিনিয়র শিক্ষক, মনিপুর উচ্চবিদ্যালয় অ্যান্ড কলেজ, মিরপুর, ঢাকা
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম