Logo
Logo
×

শিক্ষাঙ্গন

গুচ্ছ পদ্ধতি থেকে বেরিয়ে গেল জবি

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২৩, ০৫:২৫ পিএম

গুচ্ছ পদ্ধতি থেকে বেরিয়ে গেল জবি

নানা নাটকীয়তার পর অবশেষে সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতি থেকে বেরিয়ে গেল জগন্নাথ বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ৬৫তম একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

একই সঙ্গে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষা আয়োজনে কেন্দ্রীয় কমিটিসহ তিনটি ইউনিট কমিটি গঠন করা হয়েছে। একাডেমিক কাউন্সিলের সভা শেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আইনুল ইসলাম যুগান্তরকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বৃহস্পতিবার একাডেমিক কাউন্সিলে আমরা ২০২২-২৩ শিক্ষাবর্ষে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ভর্তি পরীক্ষার জন্য একটি কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে। এতে উপাচার্য স্যারকে আহবায়ক ও রেজিস্ট্রারকে সদস্য সচিব করে কোষাধ্যক্ষ ও বাকি ৬ ডিনকে সদস্য করা হয়েছে।

আইনুল ইসলাম আরও বলেন, তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা হবে বলে সিদ্ধান্ত হয়েছে। বিজ্ঞানের জন্য ‘এ’ ইউনিটে, কলা ও সামাজিক বিজ্ঞানের জন্য ‘বি’ ইউনিট ও বাণিজ্যের জন্য ‘সি’ ইউনিটে পরীক্ষা হবে। 

লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিনকে ‘এ’ ইউনিটের আহবায়ক, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনকে ‘বি’ ইউনিটে আহবায়ক ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিনকে ‘সি’ ইউনিটের আহবায়ক করা হয়েছে। দ্রুতই কমিটি পূর্ণাঙ্গ করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। গুচ্ছ থেকে বের হওয়ার আন্দোলন সফল হলো।

গত ৩ এপ্রিল নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য মানববন্ধন করে শিক্ষক সমিতি। মানববন্ধন শেষে উপাচার্যের কক্ষে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার জন্য কমিটি করার আহ্বান জানিয়ে অবস্থান নেন শিক্ষকরা।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম