Logo
Logo
×

বাজেট

বরাদ্দ বেড়েছে জননিরাপত্তায়, কমেছে সুরক্ষায়

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ১০:৩৩ পিএম

বরাদ্দ বেড়েছে জননিরাপত্তায়, কমেছে সুরক্ষায়

২০২৪-২৫ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন দুই বিভাগের জন্য বাজেট প্রস্তাব করা হয়েছে ৩১ হাজার ১৪ কোটি টাকা। এর মধ্যে জননিরাপত্তা বিভাগের মোট বাজেট প্রস্তাব করা হয় ২৬ হাজার ৮৭৭ কোটি টাকা। 

অন্যদিকে সুরক্ষা সেবা বিভাগে বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ৪ হাজার ১৩৭ কোটি টাকা। গত অর্থবছরের তুলনায় জননিরাপত্তা বিভাগে ১৭৬ কোটি টাকা বেড়েছে আর সুরক্ষা সেবা বিভাগে কমেছে ২৬ কোটি টাকা।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট বক্তৃতায় এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

জননিরাপত্তা বিভাগের অধীনে রয়েছে আনসার ও গ্রামপ্রতিরক্ষা বিভাগ (আনসার ভিডিপি), বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), ন্যাশনাল টেলিকম মনিটরিং সিস্টেম (এমটিএমসি) ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। প্রস্তাবিত বাজেটে জননিরাপত্তা বিভাগের মোট বাজেট প্রস্তাব করা হয়েছে ২৬ হাজার ৮৭৭ কোটি টাকা। ২০২৩-২০২৪ অর্থবছরে ছিল ২৫ হাজার ৬৯৫ কোটি টাকা। এবারের প্রস্তাবিত বাজেট গত বছরের তুলনায় ১ হাজার ১৮২ কোটি টাকা বেশি। গত বছরের সংশোধিত বরাদ্দ ছিল ২৫ হাজার ১২৩ কোটি টাকা। তবে এবারের বাজেটে উন্নয়ন বরাদ্দ কমেছে। 

গত বাজেটে উন্নয়ন বরাদ্দ ছিল ১ হাজার ৭৭১ কোটি টাকা। এবার তা কমে হয়েছে ১ হাজার ৭০৭ কোটি টাকা। উন্নয়ন বরাদ্দ কমলেও বেড়েছে পরিচালন বরাদ্দ। জননিরাপত্তায় পরিচালন ব্যয় ধরা হয়েছে ২৫ হাজার ১৬৯ কোটি টাকা, যা গত বাজেটে ছিল ২৩ হাজার ৩৫৩ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটে বেশকিছু উন্নয়ন প্রকল্প ধরা হয়েছে। এর মধ্যে পুলিশের প্রকল্পগুলো হলো বরিশাল মেট্রোপলিটন ও খুলনা জেলা পুলিশ লাইন নির্মাণ, দেশের বিভিন্ন স্থানে পুলিশের জন্য ৯টি আবাসিক ভবন তৈরি, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ৯টি আবাসন ভবন তৈরি, পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জন্য আবাসিক ভবন তৈরি, বরিশাল ও সিলেট আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ও রেঞ্জ রিজার্ড (আরআরএফ) পুলিশ লাইন নির্মাণ এবং পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ করা। এছাড়া র‌্যাবের জন্য পাঁচটি কমপ্লেক্স ও একটি ট্রেনিং সেন্টার নির্মাণ। র‌্যাবের সদর দপ্তরে নির্মাণ এবং র‌্যাবের কারিগরি ও প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি করা।

বাংলাদেশ বর্ডার গার্ডের (বিজিবি) জন্য সীমান্ত এলাকায় ৭৩টি আধুনিক বর্ডার অবজারভেশন পোস্ট (বিওপি) নির্মাণ, বিজিবির নারায়ণগঞ্জের (৬২ বিজিবি) জন্য ব্যাটালিয়ন অবকাঠামো নির্মাণ, কোস্ট গার্ডের জন্য লজিস্টিক ও ফ্লিট মেইনটেন্যান্স ফ্যাসিলিটিস গড়ে তোলা, আনসার ও গ্রামপ্রতিরক্ষা বাহিনীর জন্য ৪০টি অস্ত্রাগার নির্মাণ প্রকল্পের জন্য বরাদ্দ রাখার কথা বলা হয়েছে।

সুরক্ষায় বরাদ্দ কমেছে ২৬ কোটি টাকা : সুরক্ষা সেবা বিভাগের অধীনে অধিদপ্তরগুলো হলো ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পাসপোর্ট অধিদপ্তর, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও কারা অধিদপ্তর। ২০২৪-২০২৫ অর্থবছরে সুরক্ষা সেবা বিভাগে বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ৪ হাজার ১৩৭ কোটি টাকা। ২০২৩-২০২৪ অর্থবছরে এ বিভাগে প্রস্তাবিত বাজেট ছিল ৪ হাজার ১৬৩ কোটি টাকা। অর্থাৎ, এবার ২৬ কোটি টাকা কমানো হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম