Logo
Logo
×

বলিউড

অবশেষে ছাড়পত্র পেল কঙ্গনার ইমার্জেন্সি সিনেমা

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৭ এএম

অবশেষে ছাড়পত্র পেল কঙ্গনার ইমার্জেন্সি সিনেমা

বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত পরিচালিত ও অভিনীত ‘ইমার্জেন্সি’ সিনেমা আইনি জটিলতায় সেন্সর বোর্ড আটকে দেয়। এতদিন ছাড়পত্র পাচ্ছিল না। অবশেষে সিনেমাটি ছাড়পত্র পেয়েছে। কিছু দৃশ্য বাদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। বর্তমানে ইন্ডিয়া টুডে অনুসারে, কয়েকটি কাটসহ ছবিটি সিবিএফসি থেকে ইউএ প্রশংসাপত্র পেয়েছে। 

ইমার্জেন্সি' ছবিতে সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ভূমিকায় দেখা যাবে কঙ্গনা রানাউতকে। সিনেমাটি তিনি লেখার পাশাপাশি পরিচালনাও করেছেন। ছবিটি এর আগে ২০২৩ সালের ২৪ নভেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা ছিল। তবে তার সময়সূচি পরিবর্তনের কারণে তা স্থগিত করা হয়েছিল। এরপর অভিনেত্রী ৬ সেপ্টেম্বর মুক্তি দেওয়ার কথা বলেন। সেই তারিখও মুক্তি পায়নি সিনেমাটি।  

এরপর কঙ্গনা জানান, আদালতের স্থগিতাদেশ বহাল থাকায় এ মুহূর্তে ইমাজেন্সি মুক্তি দেওয়া সম্ভব হচ্ছে না। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে একটি পোস্টে অভিনেত্রী লিখেছিলেন, ‘ভারাক্রান্ত মন নিয়ে জানাচ্ছি— আমার পরিচালিত সিনেমা ‘ইমার্জেন্সি’ মুক্তির সময় পিছিয়েছে। এখনো সেন্সর বোর্ডের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছি। সিনেমাটি আগামীতে কবে মুক্তি পাবে, তা জানিয়ে দেওয়া হবে। বিষয়টি বোঝার জন্য এবং ধৈর্য ধরার জন্য আপনাদের সবাইকে ধন্যবাদ।’

রিপোর্ট অনুযায়ী, নির্দিষ্ট শর্তসাপেক্ষে ছবিকে ছাড়পত্র দেওয়া হয়েছে। নির্মাতাদের কিছু দৃশ্য সম্পাদনা করতে এবং কয়েকটি সিকোয়েন্সের জন্য ‘ডিসক্লেইমার’ দিতে বলা হয়েছে।

একটি সূত্রকে উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, ‘সিবিএফসি চলচ্চিত্র নির্মাতাদের ছবিতে দেখানো ঐতিহাসিক ঘটনাগুলোর সময় ডিসক্লেইমার দিতে বলেছে। তবে ছবির মুক্তির তারিখ এখনো চূড়ান্ত হয়নি।’

ইউএ সার্টিফিকেট থেকে বোঝা যায় যে, ছবিটি বিভিন্ন বয়সের লোকেরা দেখতে পারে, তবে বাচ্চাদের ক্ষেত্রে মা-বাবার উপস্থিতিতে। 

কাটগুলোর মধ্যে কমিটি পরামর্শ দিয়েছে যে, চলচ্চিত্র নির্মাতারা এমন একটি দৃশ্যে সরিয়ে নিক যেখানে পাকিস্তানি সৈন্যরা বাংলাদেশি শরণার্থীদের আক্রমণ করছে। বিশেষত একজন সৈনিকের একটি শিশুর মাথা থেঁতলে দেওয়ার দৃশ্য এবং তিনজন নারীর শিরশ্ছেদ করা দেখানো। কমিটি একটি লাইনে উল্লিখিত একটি পরিবারের পদবি পরিবর্তন করতেও বলেছে।

বেশ কয়েকটি প্রতিবেদন অনুসারে, ইমার্জেন্সি সিনেমাটিকে ৮ জুলাই বোর্ডের কাছে পর্যালোচনার জন্য জমা দেওয়া হয়েছিল। তবে ছবির ছাড়পত্র পেতে দেরি হওয়ায় এটি নির্ধারিত দিন ৬ সেপ্টেম্বর মুক্তি থেকে পিছিয়ে যায়। কঙ্গনা এই মাসের শুরুতেই ঘোষণা করেছিলেন যে, নির্মাতারা ‘সেন্সর বোর্ডের প্রশংসাপত্রের জন্য অপেক্ষা করছেন।’

‘ইমার্জেন্সি’ সিনেমাটি নিয়ে বেশ কিছু দিন ধরেই বিতর্কে জড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমে। ট্রেলার মুক্তির পর থেকেই এটি নিয়ে কয়েকটি শিখ গোষ্ঠী প্রতিবাদ জানায়। এ সিনেমা শিখ ধর্মের অনুসারীদের ভাবাবেগে আঘাত করেছে বলে জানা শিখ গোষ্ঠী। ফলে সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) থেকে সবুজ সংকেত পাওয়া যায়নি। ১৯৭৫ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত ২১ মাসের জরুরি অবস্থা জারি করা সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ওপর ভিত্তি করে এ সিনেমা তৈরি করেছিলেন কঙ্গনা রানাউত। 

‘ইমার্জেন্সি’ ছবিতে কঙ্গনা রানাউত ছাড়াও থাকছেন অনুপম খের, মহিমা চৌধুরী, মিলিন্দ সোমান, শ্রেয়স তালপাড়ে প্রমুখ। থাকছেন প্রয়াত অভিনেতা সতীশ কৌশিকও। জি স্টুডিওজ এবং মণিকর্নিকা ফিল্মস এ ছবিটি প্রযোজনা করেছে। ভারতের অন্যতম অশান্ত সময়কে তুলে ধরা হয়েছে এ ছবিটিতে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম