Logo
Logo
×

বলিউড

আরজি করকাণ্ড, ধর্ষণ রুখে দেওয়ার উপায় জানালেন শাবানা 

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ৩০ আগস্ট ২০২৪, ০১:৫১ পিএম

আরজি করকাণ্ড, ধর্ষণ রুখে দেওয়ার উপায় জানালেন শাবানা 

কলকাতার আরজি করকাণ্ডের ঘটনায় অবাক হয়েছেন বলিউড অভিনেত্রী শাবানা আজমি। এ ঘটনায় গণবিক্ষোভের আবহ গোটা বাংলাজুড়ে। ১৪ আগস্টের পর থেকে একের পর এক প্রতিবাদ মিছিল চলেছে দেশজুড়ে। কোনো মিছিলে রাজনৈতিক রঙ লাগছে, কোথাও আবার রয়েছে নাগরিক সমাজের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ। সবার দাবি একটাই— ‘বিচার চাই’।

তবে আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসকের মৃত্যুর ঘটনার প্রতিবাদ শুধু রাজ্যের মধ্যেই সীমাবদ্ধ ছিল না। সারা দেশজুড়ে চলছে এর প্রতিবাদ। পিছিয়ে নেই বলিউড তারকারাও। হিন্দি সিনেমা জগতের তাবত অভিনেত্রী আলিয়া ভাট, কারিনা কাপুর খান, সামান্থা রুখ প্রভুরা সরব হয়েছিলেন ৩১ বছরের এ তরুণী চিকিৎসকের মৃত্যু নিয়ে। কলকাতার এ ঘটনা শুনে অবাক হয়েছেন অভিনেত্রী শাবানা আজামি। পুনেয় একটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে জানান ধর্ষণ থেকে মুক্তির উপায়।

সবসময় সামাজিকমাধ্যমে সক্রিয় থাকেন শাবানা আজমি। সমাজে যখনই কোনো অন্যায় দেখেছেন, বলিষ্ঠভাবে তাতে নিজের মতামত সামনে উপস্থাপন করেছেন। স্পষ্টবাদী বলে অনেক সময়ই রক্ষণশীলদের চক্ষুশূলও হতে হয়েছে শাবানাকে। যদিও নিজের মতামত রাখতে কখনো পিছপা হননি তিনি। এবার তিনি সরব হলেন কলকাতায় ঘটে যাওয়া এই ধর্ষণ ও হত্যা নিয়ে। অভিনেত্রী বলেন, ‘এ ধরনের ঘটনা ভয়ঙ্কর। আমি বিরক্ত এটা দেখে, এখনো এ ঘটনা ঘটে চলেছে সমাজে। ২০১২ সালে নির্ভয়াকাণ্ডের পর জাস্টিস বর্মা কমিটির রায়ের পরও এগুলো ঘটছে ভেবেই বিরক্ত।’ 

এই অস্থির সময় কীভাবে মুক্তি পাবে ধর্ষণ থেকে, সেই প্রসঙ্গে শাবানা বলেন, ‘প্রথমত নারীদের পণ্য রূপে ব্যবহার করা বন্ধ করতে হবে। এবং আমাদের মজ্জাগত যে পুরুষতন্ত্র রয়েছে, তাকে গোড়া থেকে উপড়ে ফেলতে হবে।’

শুধু শাবানা নন, এ ঘটনার পর সরব হয়েছেন বিজেপির সংসদ সদস্য ও অভিনেত্রী হেমা মালিনীও। মমতা বন্দ্যোপাধ্যায়কে উল্লেখ করে হেমা বলেছেন, ‘বাংলায় যা হচ্ছে, ভালো হচ্ছে না। বিজেপি কর্মীরাই তো শুধু প্রতিবাদ করেছেন। নারীদের ওপর যে হিংসার ঘটনা ঘটছে, তার বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত ছিল। আমি মমতাজিকে অনুরোধ করব, যেটা সঠিক, সেটি করুন। আর দেরি করবেন না। গোটা দেশ অপেক্ষা করছে। দোষীর দ্রুত সাজা হওয়া উচিত।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম