Logo
Logo
×

বিএনপি

ঢাকা মহানগর বিএনপিতে আসছে নতুন নেতৃত্ব, শীর্ষ পদে আলোচনায় যারা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৩ জুলাই ২০২৪, ০৬:০২ পিএম

ঢাকা মহানগর বিএনপিতে আসছে নতুন নেতৃত্ব, শীর্ষ পদে আলোচনায় যারা

অতীতের দলের আন্দোলনে ব্যর্থতার জন্য বরাবরই দায়ী করা হয় ঢাকা মহানগরকে। এজন্য আগামীতে তরুণ নেতৃত্বে ঢাকার দুই মহানগরকে সাজানোর পরিকল্পনা করছে বিএনপির হাইকমান্ড। মহানগরের নতুন নেতৃত্ব গঠনে স্থায়ী কমিটিসহ দলের বিভিন্ন ফোরামের নেতাদের ইতোমধ্যে মতামত নিয়েছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান। 

এদিকে উনিশ দিন ধরে নেতৃত্বশূন্য ঢাকা মহানগর উত্তর-দক্ষিণসহ বিএনপির চার গুরুত্বপূর্ণ সাংগঠনিক শাখা। দলটির কেন্দ্রীয় কমিটিতে বড় রদবদলে কিছু বিতর্ক ওঠায় সময় নিয়ে কমিটি দিতে চান হাইকমান্ড। এছাড়া দলীয় প্রধান খালেদা জিয়ার অসুস্থতা ও তার মুক্তির দাবিতে কর্মসূচিও নতুন কমিটি দিতে বিলম্ব হওয়ার আরেকটি কারণ। চার মহানগর ও যুবদলের কেন্দ্রীয় কমিটির শীর্ষ নেতৃত্বে যোগ্য ও পরীক্ষিতদের খোঁজা হচ্ছে।

এদিকে নতুন কমিটির শীর্ষ পদে আসতে লবিং-তদবির, দৌড়ঝাঁপ অব্যাহত রেখেছেন পদপ্রত্যাশী নেতারা। শনিবার নয়াপল্টনে বিএনপির সমাবেশে মহানগর উত্তর ও দক্ষিণের নতুন কমিটিতে শীর্ষ পদপ্রত্যাশীরা ব্যাপক শোডাউনও করেছেন। ওই সমাবেশে যুবদলের কমিটিতে পদপ্রত্যাশীরাও শোডাউন করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা মহানগর উত্তর বিএনপির নেতৃত্ব গঠনে কিছুটা সংকট দেখা দিয়েছে। বাইরে থেকে কাউকে এনে দায়িত্ব দেওয়া হলে মহানগর উত্তর ঠিকভাবে চলবে না বলে ইতোমধ্যে হাইকমান্ডকে জানানো হয়েছে। এখানে সদ্য সাবেক সদস্য সচিব আমিনুল হককে দুই শীর্ষ পদের একটিতে রেখে কমিটি দেওয়ার পরামর্শ দিয়েছেন নীতিনির্ধারকরা। 

এ ছাড়া শীর্ষ পদে আলোচনায় আছেন বিএনপির কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক বিষয়ক সহসম্পাদক আব্দুল কাদির ভূঁইয়া জুয়েল, যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নীরব ও যুবদলের সাবেক সহসভাপতি এসএম জাহাঙ্গীর। নীরবের নাম আগে আলোচনায় না থাকলেও সম্প্রতি তিনি কারামুক্ত হওয়ায় কমিটি ঘিরে নতুন সমীকরণ তৈরি হয়েছে। নীরবের সঙ্গে ইতোমধ্যে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান স্কাইপিতে কথা বলেছেন। এ চারজনই মাঠের পরীক্ষিত নেতা। এছাড়াও পরিছন্ন রাজনীতিবিদ হিসাবে পরিচিত বিদায়ি কমিটির সিনিয়র সদস্য তাবিথ আউয়ালের নামও আলোচনায় রয়েছে।

তাদের বাইরে শীর্ষ পদে আলোচনায় আছেন বিদায়ি কমিটির যুগ্ম আহ্বায়ক আনোয়ারুজ্জামান আনোয়ার, মোস্তাফিজুর রহমান সেগুন, এজিএম শামসুল হক, আতাউর রহমান চেয়ারম্যান, মোস্তফা জামান, আক্তার হোসেন এবং সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এম কফিল উদ্দিন আহমেদের নামও। তবে দক্ষিণ বিএনপিতে নেতৃত্বের কোনো সংকট নেই। শুরু থেকেই বিদায়ি কমিটির সদস্য সচিব রফিকুল আলম মজনু ও যুগ্ম আহ্বায়ক তানভীর আহমেদ রবিনকে দিয়ে নতুন কমিটি গঠনের জোরালো আলোচনা রয়েছে। তাদের বাইরে জাতীয় নির্বাহী কমিটির সদস্য হামিদুর রহমান হামিদ, হাবিবুর রশীদ হাবিব, বিদায়ি কমিটির যুগ্ম আহ্বায়ক নবী উল্লাহ নবী, আনম সাইফুল ইসলাম, লিটন মাহমুদ ও সিনিয়র সদস্য প্রকৌশলী ইশরাক হোসেনের নামও আলোচনায় রয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম