Logo
Logo
×

বিএনপি

পদযাত্রায় আইনজীবী-পুলিশ সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৩৯ পিএম

পদযাত্রায় আইনজীবী-পুলিশ সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগসহ বিভিন্ন দাবিতে পুলিশের বাধা উপেক্ষা করে পদযাত্রা ও বিক্ষোভ মিছিল করেছে বিএনপিপন্থি আইনজীবীদের নেতৃত্বাধীন ইউনাইটেড ল’ ইয়ার্স ফ্রন্ট (ইউএলএফ)। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে অন্তত অর্ধশতাধীক আহত হয়েছেন।

জানা যায়, ‘ভোটাধিকার, গণতন্ত্র পুনরুদ্ধার, খালেদা জিয়ার মুক্তি’র দাবিতে এ পদযাত্রার আয়োজন করে ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের ঢাকা বার ইউনিট।
 
দুপুর ১২টার দিকে তারা ঢাকা আইনজীবী সমিতির সামনে থেকে পদযাত্রা নিয়ে রায় সাহেব বাজার অভিমুখে যাত্রা করেন। কিছু দূর যেতেই পুলিশ তাদের পথরোধ করে। এ সময় তাদের মধ্যে ধাওয়া-পালটাধাওয়া হয়। আইনজীবীরা পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করেন। একপর্যায়ে পুলিশ তাদের ওপর লাঠিচার্জ করে। তারপরও আইনজীবীরা সামনের দিকে এগিয়ে যান। তারা ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের প্রধান ফটকের সামনে যান। সেখান থেকে সিএমএম আদালতে ঢুকতে গেলে পুলিশ তাদের আটকে দেয়। কিছুক্ষণ সেখানে ধাক্কাধাক্কি হয়। পরে প্রধান ফটক খুলে দেয় পুলিশ। এ সময় আইনজীবীরা সিএমএম আদালতের সামনে অবস্থান নিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। কিছুক্ষণ অবস্থান করে তারা সেখান থেকে ঢাকা আইনজীবী সমিতি ভবনের সামনে আসেন। 

এরপর মিছিলটি আদালতের সামনের প্রধান সড়কে আসলে পুলিশ বাধা দেয়। পরে আইনজীবীরা রাস্তায় বসে পড়লে পুলিশ তাদের সরিয়ে দিতে চেষ্টা করে। একপর্যায়ে পুলিশ আইনজীবীদের লাঠিচার্জ করে। পরে পুলিশের বাধা উপেক্ষা করে তারা সিএমএম আদালতে প্রধান ফটকে অবস্থান নেন। তারা সেখানে এসে সমাবেশ করেন।

এ বিষয়ে কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিনুর বলেন, বিএনপিপন্থি আইনজীবীরা রাস্তায় অবস্থান নিলে আইনশৃঙ্খলা রক্ষায় তাদের সরে যেতে বলা হয়। কিন্তু তারা জোরপূর্বক মিছিল নিয়ে এগিয়ে যান। এ সময় তাদের হামলায় আমাদের ৪-৫ জন আহত হয়েছে। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

আইনজীবীরা বলেছেন পুলিশের হামলায় তাদের অন্তত অর্ধশতাধিক আইনজীবী আহত হয়েছেন। তাদের মধ্যে মাহবুবুর রহমান খান, দেওয়ান রিপন
মোজাহিদুল ইসলাম সায়েম, কেএম মিরাজ হোসেন, সাইদুর রহমান সোহাগ, কেএম বরকত সবুজ, মাহবুব আলম আক্তার, শফিকুল ইসলাম,জহিরুল ইসলাম, হাজী মো. মহসীন, কাজী পনির, এসএম হুমায়ূন কবির, মো. কাইয়ুম, আকলিমা আলো ও নার্গিস আক্তার মুক্তাকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। 

ইউনাইটেড ল’ ইয়ার্স ফ্রন্টের আহ্বায়ক ও জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন বলেন, ‘শেখ হাসিনার পদত্যাগের আন্দোলন চলছে, চলবে। যতই বাধা আসুক, আমরা আন্দোলন চালিয়ে যাব। যত বাধা আসবে, আন্দোলন আরও কঠোর হবে।’

ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ‘তাদের শান্তিপূর্ণ মিছিলে বিনা উসকানিতে হামলা করেছে পুলিশ। আইনজীবীদের মর্যাদা, স্বাধীন আইনজীবী সমিতি, আইনের শাসন, বিচার বিভাগের স্বাধীনতা ও জনগণের ভোটাধিকার ফিরিয়ে দেওয়া, মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠা ও রক্ষা করার আন্দোলন চলবে।’

এতে আরও বক্তব্য দেন- আইনজীবী মোহাম্মদ মহসীন রশীদ, সমিতির সাবেক সম্পাদক মাহবুব উদ্দিন খোকন, এম বদরুদ্দোজা, মো. রুহুল কুদ্দুস, শাহ আহমেদ বাদল, সৈয়দ মামুন মাহবুব, গাজী কামরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
 
এদিকে বিকালে সিনিয়র আইনজীবীরা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের সঙ্গে সাক্ষাৎ করেন।  সরকারবিরোধী রাজনৈতিক নেতাদেরকে বিচারিক হয়রানি প্রসঙ্গে স্বারকলিপি প্রদান করেন তারা। 

প্রসঙ্গত, গত ১২ জুন ইউনাইটেড ল’ ইয়ার্স ফ্রন্ট (ইউএলএফ) নামে আইনজীবীদের একটি মোর্চার আত্মপ্রকাশ ঘটে। এতে ইউনাইটেড ল’ ইয়ার্স ফ্রন্টের আহ্বায়ক করা হয় জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীনকে।

সংবাদ সম্মেলনে ৩৬ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটির সদস্যদের নাম ঘোষণা করেন ফ্রন্টের সহ–আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী সুব্রত চৌধুরী। তিনি গণফোরামের একাংশের সাধারণ সম্পাদক। কমিটিতে আইনজীবী কায়সার কামালকে প্রধান সমন্বয়কারী হিসেবে রাখা হয়েছে। তিনি বিএনপির আইনবিষয়ক সম্পাদক। এরপর থেকেই বিভিন্ন কর্মসূচি দিয়ে আসছে সংগঠনটি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম