Logo
Logo
×

ব্যাংক

নতুন এডহক কমিটি গঠন

১৭ বছর পর নজরুল ইসলামের নিয়ন্ত্রণমুক্ত বিএবি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৭ এএম

১৭ বছর পর নজরুল ইসলামের নিয়ন্ত্রণমুক্ত বিএবি

বেসরকারি ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) নতুন এডহক কমিটি গঠিত হয়েছে। ছয় মাসের জন্য গঠিত এই কমিটির চেয়ারম্যান হয়েছেন ঢাকা ব্যাংকের চেয়ারম্যান আবদুল হাই সরকার।

এছাড়া ভাইস চেয়ারম্যান হয়েছেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মান্নান ও ব্যাংক এশিয়ার চেয়ারম্যান রোমো রউফ চৌধুরী। এডহক কমিটি গঠনের মাধ্যমে ১৭ বছর পর সংগঠনটির নেতৃত্বে বড় পরিবর্তন এলো।

সোমবার বিএবি’র কার্যালয়ে অনুষ্ঠিত সংগঠনের সাধারণ সভায় নতুন এ অ্যাডহক কমিটি গঠন করা হয়। ছয় মাস পর নির্বাচনের মাধ্যমে সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে। 

আওয়ামী লীগ সরকারের পতনের পর দেশের পরিবর্তিত পরিস্থিতিতে বিএবি চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারসহ অনেকেই এখন আত্মগোপনে। এমন বাস্তবতায় বিএবি এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। 

এর মধ্য দিয়ে নজরুল ইসলাম মজুমদারের নিয়ন্ত্রণ মুক্ত হলো সংগঠনটি। এর আগে এক্সিম ব্যাংকের পর্ষদ বাতিল করার মাধ্যমে তার নিয়ন্ত্রণ মুক্ত করা হয়। ২০০৮ সাল থেকে টানা ১৭ বছর বিএবির চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন এক্সিম ব্যাংকের সদ্য সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার। যদিও বিএবির সংঘ স্মারক অনুযায়ী, এক কমিটির মেয়াদ তিন বছর। ওই সময়ে কিছু সদস্যের পরিবর্তন হলেও চেয়ারম্যানসহ বড় পদগুলোতে কোনো পরিবর্তন হয়নি। 

ছাত্র-জনতার আন্দোলনের মুখে ৫ আগস্ট দেশের সরকার পরিবর্তন হয়। রাজনৈতিক এই পটপরিবর্তনের পর এক্সিম ব্যাংকের পর্ষদ বাতিল করে দেয় কেন্দ্রীয় ব্যাংক। এতে নজরুল ইসলাম মজুমদার এক্সিম ব্যাংকের পরিচালক ও চেয়ারম্যান পদ হারান। যেহেতু তিনি কোনো ব্যাংকের পরিচালক নন, সে কারণে তিনি বিএবির চেয়ারম্যান পদেও থাকতে পারেন না। পাশাপাশি নজরুল ইসলাম মজুমদারের নেতৃত্বাধীন বিএবির দুই ভাইস চেয়ারম্যানও ব্যাংকের পরিচালক পদ হারিয়েছেন। ফলে এই দুজনও বিএবির নেতৃত্বে থাকার যোগ্যতা হারান।

তারা হলেন- আল আরাফাহ্ ইসলামী ব্যাংকের সাবেক চেয়ারম্যান আবদুস সামাদ লাবু। তিনি এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের ভাই। অপরজন হলেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) ভাইস চেয়ারম্যান আনিসুজ্জামান চৌধুরী। তিনি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর ভাই। সব মিলিয়ে বিএবি নেতৃত্বশূন্য হয়ে পড়ায় সংগঠনের সাধারণ সভা করে এডহক কমিটি গঠন করা হলো।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম