Logo
Logo
×

ব্যাংক

তারল্য সংকটে ব্যাংকগুলোর ধারের প্রবণতা বেড়েছে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২৪, ০৯:৫৯ পিএম

তারল্য সংকটে ব্যাংকগুলোর ধারের প্রবণতা বেড়েছে

ব্যাংকগুলোতে নগদ অর্থ সংকটের কারণে কলমানি মার্কেটে সুদের হার আরও বেড়েছে। মঙ্গলবার এ হার বেড়ে সর্বোচ্চ ৯ দশমিক ৮০ শতাংশে উঠেছে। সোমবার কলমানিতে সর্বোচ্চ সুদহার ছিল ৯ দশমিক ৭৫ শতাংশ। একদিনের ব্যবধানে সুদ বেড়েছে দশমিক ৫ শতাংশ। একইভাবে ব্যাংকগুলোর ধার করার প্রবণতাও বেড়েছে। 

মঙ্গলবার কলমানি মার্কেট থেকে ব্যাংকগুলো ধার করেছে ৩ হাজার ৩৫৬ কোটি টাকা। স্বল্প ও মেয়াদি করেছে ৬২৫ কোটি টাকা। এসব মিলিয়ে মোট ধার করেছে ৩ হাজার ৯৮১ কোটি টাকা।

বছরের শুরুতেই ব্যাংকগুলোতে তারল্য সংকট থাকায় প্রতিদিনই ব্যাংকগুলোকে ধার করতে হচ্ছে। রোববার কেন্দ্রীয় ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলো বিশেষ তারল্য সহায়তার আওতায় ধার করেছে ১৪ হাজার ৪৬৩ কোটি টাকা। ওই দিন কলমানি, স্বল্প ও মেয়াদি ধার করেছিল প্রায় ৪ হাজার কোটি টাকা। কলমানির সুদহার ছিল সর্বোচ্চ ৯ দশমিক ৭৫ শতাংশ। মেয়াদি ধারের সুদহার ছিল সর্বোচ্চ ১২ দশমিক ২০ শতাংশ। সোমবার কেন্দ্রীয় ব্যাংক থেকে একই উপকরণে ধার করেছে ২১ হাজার ৬৪৯ কোটি টাকা। এদিন এক ব্যাংক অন্য ব্যাংক থেকে কলমানি, স্বল্প ও মেয়াদি ধার করেছে প্রায় ৪ হাজার কোটি টাকা। এর মধ্যে কলমানিতে ৩ হাজার ৩৫৬ কোটি টাকা। গড়ে এর সুদ ছিল ৯ দশমিক ৪১ শতাংশ। স্বল্প ও মেয়াদি ধারের সুদ সোয়া ১০ থেকে পৌনে ১২ শতাংশ ছিল।

প্রায় প্রতিদিনই ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংক থেকে ধার করছে। এর আগে এক দিনে সর্বোচ্চ ২৬ হাজার কোটি টাকা ধার নিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। এটিকে তারা নিয়মিত ব্যাংকিং কার্যক্রমের অংশ বলেই মনে করছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম