Logo
Logo
×

ব্যাংক

ডলারের খোলা বাজার নিয়ন্ত্রণের দায়িত্ব অ্যাসোসিয়েশনের

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২৩, ১০:২৮ পিএম

ডলারের খোলা বাজার নিয়ন্ত্রণের দায়িত্ব অ্যাসোসিয়েশনের

বৈশ্বিক সংকটকে কেন্দ্র করে নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে ডলার বাজার। ব্যাংক ও এক্সচেঞ্জ হাউজগুলো যে যেভাবে পারছে মুনাফা লুটে নিচ্ছে বাজার থেকে। খাতা কলমের হিসাব ঠিকঠাক রাখলেও প্রকৃতপক্ষে নিয়মের তোয়াক্কাই করছে না ডলার ব্যবসায় যুক্ত বহু প্রতিষ্ঠান। 

তাই মঙ্গলবার এক বিশেষ বৈঠকে খোলা বাজারে ডলারের দাম নিয়ন্ত্রণে মানি চেঞ্জার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশকে দায়িত্ব দিল বাংলাদেশ ব্যাংক। 

এক্সচেঞ্জ হাউজগুলো ১১৫.৫০ টাকায় ডলার কিনে ১১৭ টাকায় বিক্রি করতে পারবে। এর চেয়ে বেশি দামে ডলার লেনদেন করলে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করবে অ্যাসোসিয়েশন। পাশাপাশি প্রয়োজন হলে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হবে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে বৈঠক শেষে এসব কথা জানিয়েছেন মানি চেঞ্জার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের মহাসচিব মো. হেলাল সিকদার।

এর আগে বৃহস্পতিবার ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস বাংলাদেশ (এবিবি) ডলার সংক্রান্ত নির্দেশনা ঠিকমতো বাস্তবায়নের জন্য কেন্দ্রীয় ব্যাংকের কাছে অনুরোধ করে। এতে তাদের আশ্বস্ত করেছে বাংলাদেশ ব্যাংক। এরপরই মঙ্গলবার মানি চেঞ্জার্স অ্যাসোসিয়েশনকে খোলা বাজারে ডলারের দাম  নিয়ন্ত্রণের দায়িত্ব দিল বাংলাদেশ ব্যাংক।

বৈঠক শেষে তখন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ এবিবির চেয়ারম্যান এবং ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন সাংবাদিকদের বলেছিলেন, সর্বশেষ নির্দেশনা অনুযায়ী কোনো ব্যাংক চাইলে ১১৬ টাকা পর্যন্ত রেমিট্যান্স কিনতে পারবে। কিন্তু ১১১ টাকার বেশি দামে বিক্রি করতে পারবে না। তারপরেও যারা নির্দেশনা ভঙ্গ করছেন তাদের সঙ্গেও কথা হয়েছে। সবাই মিলে বাজারটাকে স্থিতিশীল পর্যায়ে নিয়ে আসব। 

আমদানিকারকরা নির্ধারিত দামের ডলার পাচ্ছে না এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, যদি কোনো আমদানিকারকের এরকম অভিযোগ থাকে তাহলে কেন্দ্রীয় ব্যাংকের কাছে এসে জানাতে হবে। তাছাড়া সব বিষয়ে লাইন বাই লাইন লিখিতভাবে নির্দেশনা দেওয়া যায় না বলেও মনে করেন এই ব্যাংকার।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম