Logo
Logo
×

ব্যাংক

আর্থিক অন্তর্ভুক্তির ব্যাংকিং সেবা চালুর নির্দেশনা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২৩, ১২:৫৮ এএম

আর্থিক অন্তর্ভুক্তির ব্যাংকিং সেবা চালুর নির্দেশনা

আর্থিক অন্তর্ভুক্তির বিষয়ে বাণিজ্যিক ব্যাংকগুলোকে চালু করতে হবে আকর্ষণীয় নতুন নতুন ব্যাংকিং সেবার উপকরণ। এর মাধ্যমে দেশের সব শ্রেণির মানুষের মধ্যে পৌঁছে দিতে হবে ব্যাংকিং সেবা। এ সেবার গুণগত মান বাড়াতে ব্যাংকের কর্মীদেরও আর্থিক অন্তর্ভুক্তির বিষয়ে বিশেষভাবে প্রশিক্ষিত করতে হবে। 

একই সঙ্গে এ বিষয়ে সব ধরনের তথ্য নির্ধারিত সময়ের মধ্যে পাঠাতে হবে কেন্দ্রীয় ব্যাংকে। এখন থেকে আর্থিক অন্তর্ভুক্তির বিষয়ে ব্যাংকের অবদান সামগ্রিকভাবে তাদের ক্যামেল রেটিংয়ে প্রতিফলিত হবে।   

এ বিষয়ে রোববার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলার বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়, ব্যাংকগুলোকে প্রতি ছয় মাস পর পর আর্থিক অন্তর্ভুক্তির বিষয়ে সব ধরনের তথ্য কেন্দ্রীয় ব্যাংকে পাঠাতে হবে। এর মধ্যে জানুয়ারি থেকে জুন এবং জুলাই থেকে ডিসেম্বর ষান্মাসিক ভিত্তিতে তথ্য পাঠাতে হবে। এজন্য প্রতিটি ব্যাংকে একজন ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিয়োগ করতে হবে। 

ব্যাংকগুলো আর্থিক অন্তর্ভুক্তির তথ্য কিভাবে পাঠাবে তার একটি ফরমেট দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এতে ব্যাংকগুলোর শাখা, উপশাখা, পলি­ ও শহর শাখা, এজেন্ট ব্যাংকিং আউটলেট, এটিএম বুথ, বিভিন্ন ক্যাটাগরিতে গ্রাহকদের একাউন্ট, স্কুল ব্যাংকিং, কৃষক, গার্মেন্ট শ্রমিক, প্রান্তিক মানুষের একাউন্ট, তাদের হিসাবে জমা অর্থ এসব তথ্য কেন্দ্রীয় ব্যাংকে পাঠাতে হবে। এ ছাড়া ব্যাংকগুলোকে গ্রাহক সেবার মান বাড়াতে হবে। বেশির ভাগ গ্রাহককেই নিয়ে আসতে হবে ডিজিটাল সেবার আওতায়। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম