Logo
Logo
×

আওয়ামী লীগ

‘সুযোগ পেলে বিএনপি পাকিস্তানের কাছে দেশ বিক্রি করে দিত’

Icon

সংসদ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৯:৫৮ পিএম

‘সুযোগ পেলে বিএনপি পাকিস্তানের কাছে দেশ বিক্রি করে দিত’

ফাইল ছবি

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেছেন, বিএনপি সুযোগ পেলে বাংলাদেশকে পাকিস্তানের কাছে বিক্রি করে দিত। 

তিনি বলেন, বিএনপির নেতারা ভারতের কথা বলে বিভিন্ন সময়, এটা তাদের পূর্বপুরুষদেরই স্লোগান। তারা ভারতের পণ্য বর্জন করতে বলছে। ভারত আমাদের প্রতিবেশী দেশ। নিত্যপণ্যসহ দৈনন্দিন জীবনের অনেক কিছু আমাদের ভারত থেকে আমদানি করতে হয়। চীন ও আমেরিকা পরস্পর প্রতিদ্বন্দ্বী হওয়া সত্ত্বেও তারা পণ্য বর্জনের কথা বলেনি। বিএনপির উচিত হবে সবার আগে তাদের ঘরে ভারতীয় যে পণ্য আছে তা বর্জন করা। বিএনপি বলে শেখ হাসিনা নাকি দেশ বিক্রি করছে। তারা সুযোগ পেলে বাংলাদেশকে তো পাকিস্তানের কাছে বিক্রি করে দিত, এমনিই দিয়ে দিত। 

মঙ্গলবার জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। 

শেখ সেলিম বলেন, আওয়ামী লীগ কোনোদিন দেশ বিক্রির রাজনীতি করে না। বঙ্গবন্ধু কারও কাছে দেশ বিক্রি করে নাই, প্রধানমন্ত্রী কারও কাছে দেশ বিক্রি করা তো দূরের কথা এ দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব বিন্দুমাত্র নস্যাৎ হবে সেটা বঙ্গবন্ধুর মেয়ে কখনও মানবে না। শেখ হাসিনা বঙ্গবন্ধুর কন্যা, কোনোদিনও সে দেশ বিক্রি করতে পারে না। শেখ হাসিনা ত্যাগের রাজনীতি করে। শেখ হাসিনার একটা বাড়িও নাই, তোদের এত বাড়ি কোথা থেকে আসে। শেখ হাসিনা তো সরকারি বাড়িতে থাকে আর স্বামীর একটা বাড়ি আছে। তার কোনো লোভ-লালসা নাই। স্বাধীনতার পর বঙ্গবন্ধুর কিছু কর্মী তারাও বঙ্গবন্ধুকে ডিস্টার্ব করেছিল যার জন্য অপশক্তি বঙ্গবন্ধুকে আঘাত করতে পেরেছিল বৈজ্ঞানিক সমাজতন্ত্রের নামে, গণবাহিনীর নামে। বঙ্গবন্ধুকে মারার পর সেই বৈজ্ঞানিক সমাজতন্ত্র কোথায়, তারা রেডিও স্টেশনে গিয়ে এই খুনিদের সমর্থন জানিয়েছে। সুতরাং এদের ব্যাপারেও সতর্ক থাকতে হবে। এরা সুযোগ পেলে, যারা বঙ্গবন্ধুকে আঘাত করছে তারা নেত্রীকেও (শেখ হাসিনা) আঘাত করতে পারে। 

স্যুয়ারেজ প্ল্যান্টগুলো দ্রুত বাস্তবায়নের সুপারিশ : সুয়ারেজ প্ল্যান্টগুলো দ্রুত বাস্তবায়নের সুপারিশ করেছে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. আবুল কালাম আজাদ। এছাড়াও অংশ নেন কমিটির সদস্য সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, আলাউদ্দিন আহম্মদ চৌধুরী এবং মো. সিদ্দিকুর রহমান পাটোয়ারী।

বৈঠকে সর্বোত্তম গ্রাহক সেবা সহজীকরণে সুয়ারেজ প্ল্যান্টগুলো দ্রুততার সঙ্গে বাস্তবায়নসহ ড্রিংকেবল ওয়াটার এবং ড্রিংকিং ওয়াটারের মধ্যে পার্থক্য দূরীকরণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য কমিটি কর্তৃক সংশ্লিষ্টদের সুপারিশ করা হয়।

বৈঠকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন ঢাকা ওয়াসা কার্যালয়ের ওপর সিএজি কর্তৃক প্রণীত এবং সংসদে পেশকৃত অডিট রিপোর্টের অডিট আপত্তির বিষয় ফলপ্রসূ আলোচনা করে, কয়েকটি অডিট আপত্তি নিষ্পত্তি করা হয়। এছাড়া অবশিষ্ট অডিট আপত্তিগুলো ৯০ দিনের মধ্যে নিষ্পত্তি করার জন্য কমিটি কর্তৃক সংশ্লিষ্টদের সুপারিশ করা হয়।

বৈঠকে ঢাকা ওয়াসার বিগত ৫ বছরে আয়-ব্যয়, লাভ-লোকসানের হিসাব ও উক্ত হিসাবের ওপর বিশেষ প্রবণতার বিষয়ে সিএজির কার্যালয় থেকে যেসব মতামত দেওয়া হয়েছে তা বিশ্লেষণ করে সুনির্দিষ্ট জবাব প্রদানের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষের (ঢাকা ওয়াসা) সার্বিক কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ; ঢাকা ওয়াসার বার্ষিক রিপোর্টের বিষয়ে আলোচনা; ঢাকা ওয়াসার ওপর সিএজি কর্তৃক প্রণীত ও সংসদে পেশকৃত অডিট রিপোর্টের অনিষ্পন্ন অডিট আপত্তির বিষয়ে পর্যালোচনা; ঢাকা ওয়াসার বিগত পাঁচ বছরের স্থিতিপত্র, আয়-ব্যয় হিসাব ও লাভ-লোকসান হিসাব এবং উক্ত হিসাবের বিষয়ে কোনো বিশেষ প্রবণতা থাকলে সে বিষয়ে আলোচনা; ঢাকা ওয়াসার সবশেষ হিসাব (আর্থিক ও কনফিডেনসিয়াল ম্যানেজমেন্টের ওপর আলোচনা); মধ্যমেয়াদি বাজেট কাঠামোর আওতায় আগামী ৩ অর্থবছরের গৃহীতব্য অনুমিত হিসাবের বিবরণী এবং এর সঙ্গে ২০২২-২৩ অর্থবছরের অর্জনের তুলনামূলক চিত্র পর্যালোচনা; অধিকতর দক্ষ ও লাভজনকভাবে ঢাকা ওয়াসার পরিচালনার বিষয়ে গৃহীত কর্মপরিকল্পনা, কর্মদক্ষতা, উন্নয়ন ও মিতব্যয়িতা নিশ্চিতকরণের বিষয়গুলো পর্যালোচনা করা হয়।

সুবিধাভোগী শ্রেণি বাছাই প্রক্রিয়া স্বচ্ছতার সঙ্গে করার সুপারিশ : সামাজিক কর্মসূচির আওতায় সুবিধাভোগী শ্রেণি বাছাই প্রক্রিয়া স্বচ্ছতার সঙ্গে সম্পন্ন করার সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আ ফ ম রুহুল এতে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য মো. আবুল কালাম আজাদ, মো. শামীম শাহনেওয়াজ, সাহাদারা মান্নান, এডিএম শহিদুল ইসলাম, এনামুল হক বাবুল, মোহাম্মদ আব্দুল ওয়াহেদ এবং শবনম জাহান এ সময় উপস্থিত ছিলেন। 

বৈঠকে চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন, তৃতীয় লিঙ্গ, বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও সুদমুক্ত ক্ষুদ্রঋণ কার্যক্রমের আওতায় সুবিধাভোগী শ্রেণি বাছাই এবং বিগত পাঁচ বছরে সুবিধাভোগীর সংখ্যা, বরাদ্দ করা বাজেটের পরিমাণ এবং এসব কার্যক্রমে তাদের জীবনমানের কী পরিবর্তন হয়েছে সে সম্পর্কে আলোচনা করা হয়। কমিটি চা শ্রমিক, তৃতীয় লিঙ্গ, বেদে জনগোষ্ঠী ও ক্ষুদ্রঋণ কার্যক্রমসহ সব প্রকার সামাজিক কর্মসূচির আওতায় সুবিধাভোগী শ্রেণি বাছাই প্রক্রিয়া স্বচ্ছতার সঙ্গে সম্পন্ন করার সুপারিশ করে। বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দপ্তরের কার্যক্রম পরিদর্শনপূর্বক পরামর্শ দেওয়ার লক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যদের ৬৪টি জেলাকে তাদের মধ্যে ভাগ করে দেওয়ার জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম