Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরাইলের উপর ইরানের ক্ষেপণাস্ত্র হামলা ‘অগ্রহণযোগ্য’: জাপান

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৪, ১০:১২ এএম

ইসরাইলের উপর ইরানের ক্ষেপণাস্ত্র হামলা ‘অগ্রহণযোগ্য’: জাপান

মঙ্গলবার লেবাননে সীমিত পরিসরে স্থল অভিযান শুরুর মধ্যে ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এই হামলাকে ‘অগ্রহণযোগ্য’ আখ্যা দিয়েছেন ইশিবা শিগেরু।

ইসরাইলের প্রতি যে কোনো পরিস্থিতিকে অকুণ্ঠ সমর্থন দিয়ে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। জাপান গত কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ট মিত্র। তাই মিত্রের সঙ্গে সুর মিলিয়ে ইরানের হামলার সমালোচনা করল টোকিও।

মঙ্গলবার জাপানের নতুন প্রধানমন্ত্রী ইশিবা সাংবাদিকদের বলেন, ‘ইরানের হামলা অগ্রহণযোগ্য। আমরা এর তীব্র নিন্দা জানাই। কিন্তু একই সময়ে, আমরা পরিস্থিতি প্রশমিত করতে এবং এটিকে পূর্ণ-যুদ্ধে পরিণত হওয়া থেকে রোধ করতে (যুক্তরাষ্ট্রের সাথে) সহযোগিতা করতে চাই।’

মঙ্গলবার জাপানের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগে পান ইশিবা। ওইদিনই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনালাপ করেন তিনি।

ফোনালাপে দুই শীর্ষনেতা মার্কিন-জাপানি জোট এবং সমমনা মিত্রদের সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করার ইঙ্গিত দেন।

প্রায় ১১ মাস ধরে গাজায় নৃশংস হামলা চালিয়ে আসছে ইসরাইল। তাদের নির্বিচার বোমা হামলায় গাজায় ৪১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। বিশ্বজুড়ে তীব্র যুদ্ধবিরতির দাবি উপেক্ষা করে ফিলিস্তিনে হামলা অব্যাহত রেখেছে ইসরাইলি সেনাবাহিনী। এরমধ্যে জুলাইয়ে তেহরানে ইসরাইলি হামলায় নিহত হয় হামাসপ্রধান ইসমাইল হানিয়া।

এরমধ্যে সাম্প্রতিক সপ্তাহগুলোতে লেবাননেও হামলা চালাচ্ছে বেনিয়ামিন নেতানিয়াহু সরকার। এসব হামলায় প্রাণ হারিয়েছে হিজবুল্লাহর কয়েকজন শীর্ষ কমান্ডারসহ গোষ্ঠীটির প্রধান হাসান নাসরুল্লাহ। ইসরাইলি বিমান হামলা নিহত হয়েছেন ইরানের শীর্ষ জেনারেলও। এসব হত্যাকাণ্ডের বদলা নিতে হুঁশিয়ারি দিয়ে আসছিল তেহরান। অবশেষে মঙ্গলবার তেল আবিবে নজিরবিহীন ক্ষেপণাস্ত্র চালায় ইরান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম