Logo
Logo
×

এশিয়া

মধ্যপ্রাচ্যের রাজনীতিতে জড়াচ্ছে তাইওয়ান?

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০৪ পিএম

মধ্যপ্রাচ্যের রাজনীতিতে জড়াচ্ছে তাইওয়ান?

একের পর এক পেজার বিস্ফোরণে টালমাটাল লেবানন। মঙ্গলবার লেবাননজুড়ে কয়েক হাজার পেজারের বিস্ফোরণ ঘটে। এর পেছনে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদকে দায়ী করা হলেও এ ঘটনায় অজান্তেই জড়িয়ে পড়েছে পূর্ব এশিয়ার দেশ তাইওয়ানও। 

দেশটির ইলেকট্রনিক্স কোম্পানি গোল্ড অ্যাপোলোর কাছ থেকেই এসব পেজার নিয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লা-এমন তথ্যই প্রকাশ করেছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। 

বিধ্বস্ত পেজারগুলোর কাঠামো ও এতে থাকা স্টিকার যাচাই করে এগুলোর সঙ্গে গোল্ড অ্যাপোলোর পেজারের সামঞ্জস্য পাওয়া গেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সও। 

সংবাদ সংস্থাটি আরও জানিয়েছে, লেবাননের প্রতিরোধ যোদ্ধারা তাইওয়ানভিত্তিক গোল্ড অ্যাপোলোর কাছে ৫ হাজার পেজার অর্ডার করেছিল। গণমাধ্যমগুলোর একের পর এক এমন মন্তব্যে ঝুঁকিতে পড়ছে তাইওয়ানও। ফলে মধ্যপ্রাচ্যের রাজনীতিতে তাইওয়ান জড়িয়ে পড়ছে বলে শঙ্কাও প্রকাশ করেছেন অনেকেই। 

এদিকে সবার দাবি নাকচ করেছেন গোল্ড অ্যাপোলোর প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট হসু চিং কোয়াং। যন্ত্রগুলো তাদের নয় বলেই জানিয়েছেন তিনি। আলজাজিরা, রয়টার্স।

লেবাননজুড়ে একযোগে প্রায় ৩ হাজার যোগাযোগ যন্ত্র পেজার বিস্ফোরিত হয়। এতে অন্তত ৯ জন নিহত ও ৩ হাজার জন আহত হয়েছেন। 

দেশটির জ্যেষ্ঠ এক নিরাপত্তা কর্মকর্তা দাবি করেছেন, এ ঘটনায় ইসরাইলি গুপ্তচর সংস্থা মোসাদের হাত রয়েছে। বিধ্বস্ত পেজারগুলোর কাঠামো ও এতে থাকা স্টিকার যাচাই করে এগুলোর সঙ্গে গোল্ড অ্যাপোলোর পেজারের সামঞ্জস্য খুঁজে পেয়েছে রয়টার্স। 

কিন্তু প্রতিষ্ঠানটি তাদের এক বিবৃতিতে দাবি করেছে, এআর-৯২৪ মডেলের পেজারটি উৎপাদন ও বিক্রির সঙ্গে জড়িত ছিল বিএসি নামক একটি প্রতিষ্ঠান। 

বিবৃতিতে আরও বলা হয়েছে, বিএসিকে গোল্ড অ্যাপোলোর ব্র্যান্ড ট্রেডমার্ক ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছিল। আর উৎপাদন ও বিক্রি সম্পূর্ণ বিএসি নিয়ন্ত্রণ করত। অনুমোদিত প্রতিষ্ঠানটি ইউরোপে অবস্থিত বললেও পরে এর অবস্থান প্রকাশে অস্বীকৃতি প্রকাশ করেন প্রেসিডেন্ট কোয়াং। বিএসি থেকে অর্থ পেতে সমস্যা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

ইসরাইলি সেনাবাহিনীর নজরদারি এড়াতে পেজার ব্যবহারের প্রচলন রয়েছে হিজবুল্লাহর সদস্যদের মধ্যে। পেজার বিস্ফোরণের পর তাইওয়ানের অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা গোল্ড অ্যাপোলোতে জিজ্ঞাসাবাদের জন্য গিয়েছিলেন। মন্ত্রণালয়ের বিবৃতিতে দাবি করা হয়েছে, তাইওয়ান থেকে লেবাননে সরাসরি পেজার রপ্তানির কোনো তথ্য নেই। 

পেজার বিস্ফোরণের ঘটনায় গোল্ড অ্যাপোলো নিজেও ভুক্তভোগী বলে দাবি প্রেসিডেন্ট কোয়াংয়ের। বিএসির কাছে থাকা লাইসেন্সের বিরুদ্ধেও আইনি পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা চলছে বলেও তিনি জানিয়েছেন। 

তিনি আরও বলেছেন, ‘আমরা বৃহদাকার না হলেও দায়িত্বশীল একটি প্রতিষ্ঠান। হামলার ঘটনা আমাদের জন্য অত্যন্ত বিব্রতকর।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম