Logo
Logo
×

এশিয়া

উত্তর কোরিয়ার সঙ্গে কৌশলগত সম্পর্ক আরো দৃঢ় করবে রাশিয়া

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৪ পিএম

উত্তর কোরিয়ার সঙ্গে কৌশলগত সম্পর্ক আরো দৃঢ় করবে রাশিয়া

উত্তর কোরিয়ার সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব আরো শক্তিশালী করার ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  উত্তর কোরিয়ার ৭৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে অভিনন্দন বার্তা পাঠান পুতিন।  

এতে উত্তর কোরিয়ার জনসাধারণের প্রতি শুভেচ্ছা জানিয়ে নিজের মনোভাব তুলে ধরেন পুতিন।  সোমবার এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরেছে রুশ বার্তাসংস্থা তাস। 

বার্তায় পুতিন বলেন, ‘যৌথ প্রচেষ্টার মাধ্যমে আমরা ধীরে ধীরে রাশিয়া এবং উত্তর কোরিয়ার মধ্যে ব্যাপক কৌশলগত অংশীদারিত্ব জোরদার করতে থাকব’।

পুতিন আরো বলেন, ‘এটি নিঃসন্দেহে, আমাদের জনগণের মূল স্বার্থ পূরণ করবে।  এছাড়া এই উদ্যোগ কোরীয় উপদ্বীপে এবং সাধারণভাবে উত্তর-পূর্ব এশীয় অঞ্চলে নিরাপত্তা ও স্থিতিশীলতা নিশ্চিত করবে’।

সমালোচকরা রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে সম্পর্ক গভীর হলেও এটিকে স্বল্প মেয়াদী লক্ষ্য অর্জনে একটি স্বার্থ হিসেবে বিবেচনা করে।  এরমধ্যে উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক নিবিড় করার প্রত্যয় ব্যক্ত করলেন পুতিন।

চলতি বছরের জুনে চব্বিশ বছর পর উত্তর কোরিয়া সফরে যান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  এর আগে সর্বশেষ ২০০০ সালে পিয়ংইয়ং যান রুশ প্রেসিডেন্ট।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম