Logo
Logo
×

আফ্রিকা

সুদানে আরএসএফের হামলায় নিহত ২০

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১৫ পিএম

সুদানে আরএসএফের হামলায় নিহত ২০

সুদানের সিন্নার শহরে আধা-সামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) এর হামলায় অন্তত ২০ জনেরও বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছেন। রোববার (৮ সেপ্টেম্বর) সুদানের একটি গণতন্ত্রপন্থী অ্যাক্টিভিস্ট দল এ তথ্য জানিয়েছে। খবর এনডিটিভির।

স্থানীয় ত্রাণ গোষ্ঠীগুলোর মতে, আরএসএফের এই হামলায় আরও ১০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন। 

স্থানীয় স্বেচ্ছাসেবী গোষ্ঠী সিন্নার ইয়ুথ গ্যাদারিংয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, আরএসএফ সিন্নার একটি বাজারে এবং আল-মুওয়াজাফিন পাড়ায় নির্বিচারে গোলাবর্ষণ করেছে।

এদিকে, বেসরকারি সুদানিজ ডক্টরস নেটওয়ার্ক জানিয়েছে, সিন্নার বাজারে আরএসএফের আর্টিলারি গোলাবর্ষণের কারণে ২১ জন নিহত এবং ৭০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে। চিকিৎসকদের সংগঠনটি এই হামলাকে নিরস্ত্র বেসামরিকদের বিরুদ্ধে একটি ‘গণহত্যা’ বলে অভিহিত করেছে।

গত জুন থেকেই আরএসএফ রাজ্যের রাজধানী সিঙ্গাসহ সিন্নার রাজ্যের বড় অংশ নিয়ন্ত্রণ করছে আরএসএফ। অন্যদিকে সিন্নার রাজ্যের পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণ রয়েছে সুদানের আরেক আধাসামরিক বাহিনী সুদানিজ আর্মড ফোর্সেসের (এসএএফ) নিয়ন্ত্রণে।

২০২৩ সালের ১৫ এপ্রিল সুদানে এসএএফ এবং আরএসএফ এর মধ্যে একটি মারাত্মক সংঘাতে কমপক্ষে ১৬ হাজার ৬৫০ জন প্রাণ হারিয়েছে।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের মতে, সিন্নার রাজ্যে লড়াইয়ে সাত লাখ ২৫ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। 

জাতিসংঘের তথ্য অনুযায়ী, সুদানের অভ্যন্তরে এ পর্যন্ত এক কোটি ৭০ লাখ মানুষ বাস্তচ্যুত হয়েছে।  আর প্রতিবেশী দেশে আশ্রয় নিয়েছে ২২ লাখ সুদানি। গত বছর থেকে সুদানের সেনাবাহিনীর বিরুদ্ধেও লড়াই চালিয়েছে যাচ্ছে আরএসএফ। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম