Logo
Logo
×

ভর্তি

কলেজে ভর্তির সুযোগ পাচ্ছেন কারিগরি বোর্ডের শিক্ষার্থীরা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৭ মে ২০২৪, ০৯:৫৯ পিএম

কলেজে ভর্তির সুযোগ পাচ্ছেন কারিগরি বোর্ডের শিক্ষার্থীরা

কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিকে মূল ধারায় ভর্তির সুযোগ পাচ্ছে। তাদের ভর্তির সুযোগ দিয়ে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বিগত ৭-৮ বছর ধরে একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে কারিগরি বোর্ডের শিক্ষার্থীদের এ ধরনে সুযোগ ছিল না। ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে সেই সুযোগ সৃষ্টি হয়েছে। 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে প্রকাশিত নীতিমালার ২.৩.৬ ধারায় বলা হয়, কারিগরি শিক্ষা বোর্ড থেকে এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় উত্তীর্ণরা সাধারণ শিক্ষা বোর্ডের যেকোনো গ্রুপে ভর্তির আবেদন করতে পারবে।

জানা যায়, ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ পর্যন্ত একাদশে কোনোবারই কারিগরি শিক্ষা বোর্ড থেকে এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পাশ করা শিক্ষার্থীরা সাধারণ শিক্ষা কলেজে ভর্তি হতে পারেনি। শিক্ষা মন্ত্রণালয় এবার কারিগরি শিক্ষার্থীদের সেই সুযোগ তৈরি করে দিয়েছে। 

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহমদ বলেন, ‘কারিগরিতে এসএসসি ও দাখিল ভোকেশনাল যারা পড়ছে, তারা তো সাধারণ শিক্ষার সব কিছুই পড়ছে। তাই তাদের সাধারণ ধারায় পড়ার সুযোগ পাওয়া উচিত। এজন্য এটি নীতিমালায় যোগ করা হয়েছে।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম